ভরা পেটে ফল আর খালি পেটে জল!

অনেকে বলেন যে খালি পেটে ফল খাওয়া ঠিক না। এই কথাটি অনেকাংশে ঠিক আবার অনেকাংশে ভুল। তবে ভরা পেটে ফল খাওয়া স্বাস্থ্যের জন্য ভাল। খালি পেটে ফল খাওয়ায় নিষেধ নেই। তবে বিশেষ কিছু ক্ষেত্রে কিছু অসুবিধা দেখা দিতে পারে। যেমন, খালি পেটে খুব টক ফল খেলে এসিডিটি হতে পারে। টক ফলগুলোতে এসিড ধর্মী কিছু ফাইটোকেমিক্যাল থাকে, যা এসিডিটি বাড়ায়। অধিক পটাশিয়াম সমৃদ্ধ খাবারও খালি পেটে খেলে এসিডিটি বাড়তে পারে। তবে অল্প পরিমাণে খেলে তার আশঙ্কা কম।
অন্যদিকে খালি পেটে পানি খাওয়ার উপকারিতা বলে শেষ করা যাবে না। সকালে ঘুম থেকে উঠেই খালি পেটে পানি পান করা স্বাস্থ্যের জন্য ভালো, তা আমরা অনেকেই জানি। কিন্তু এটা ঠিক কী কী উপকারে আসে আর তার সুফল কেমন করে পাওয়া যায়, তা হয়তো অনেকেরই অজানা। সকালে পানি খাওয়ার স্বাস্থ্য উপকারিতা:

১। প্রতিদিন খালি পেটে পানি খেলে রক্তের দূষিত পদার্থগুলো বের হয়ে যায় এবং এতে ত্বক উজ্জ্বল হয়।
২। নতুন মাংসপেশী ও কোষ গঠনের প্রক্রিয়া তরান্বিত করে।
৩। যারা ডায়েটের মাধ্যমে ওজন কমাতে চান, তারা অবশ্যই প্রতিদিন সকালে উঠে পানি পানের অভ্যাস করুন। কারণ যত বেশি পানি পান করবেন, তত হজম ভাল হবে এবং শরীরে বাড়তি ফ্যাট জমবে না।
৪। শরীরে পানির মাত্রা কমে যাওয়া মাথা ব্যথার অন্যতম কারণ। সারা রাত শরীরে পর্যাপ্ত পরিমাণে পানি যায় না। তাই সকালে উঠে যদি খালি পেটে পানি পান করা যায় তবে মাথার যন্ত্রণা অনেকটা দূর হয়।
৫। প্রতিদিন সকালে মাত্র এক গ্লাস পানি খেলে বমি ভাব, গলার সমস্যা, মাসিকের সমস্যা, ডায়রিয়া, কিডনির সমস্যা, আর্থাইটিস, মাথা ব্যাথা ইত্যাদি অসুখ কমাতে সহায়তা করে।
সুস্থ থাকুন, ভালো ভাবে বাঁচুন আর মায়ার সাথেই থাকুন।

মায়া টিম