মায়া আপা কি ?

“হাতের মুঠোয় সাহায্য”, জনাব জুনাইদ আহ্‌মেদ পলক, বাংলাদেশ আইসিটি ডিভিশনের মাননীয় প্রতিমন্ত্রী।

মায়া আপা, আপনার ব্যক্তিগত সুস্থতার ডিজিটাল সহযোগী, যা বাংলাদেশে এ ধরণের প্রথম উদ্যোগ।

মায়া আপা হচ্ছে নাম-পরিচয় গোপন থাকে এমন একটি মেসেজিং সেবা যা এর প্ল্যাটফর্ম (ওয়েব, ওয়াপ এবং অ্যান্ড্রয়েড) এর মাধ্যমে গ্রাহককে বিশেষজ্ঞের সাথে সংযুক্ত করে। সহজ ভাষায়, আমরা আমাদের বুদ্ধিমান প্ল্যাটফর্ম এর মাধ্যমে ব্যবহারকারীর প্রশ্নের বিষয়ের সাথে সম্পৃক্ত বিশেষজ্ঞদের সংযোগ করে দেই। মানুষ যেভাবে বিশেষজ্ঞের পরামর্শ পায় “মায়া আপা” সেবাটি সেই প্রক্রিয়াটি নতুনভাবে উদ্ভাবন করছে।

 

এটি কিভাবে কাজ করে? – আমরা কি করি

what_is_maya_apa

মায়া আপা অ্যাপটি গুগল প্লে স্টোরে পাওয়া যায় ডাউনলোড করার জন্য। মায়া আপা সেবাটি ব্যবহারকারীর প্রশ্নগুলো সঠিক, বিশ্বাসযোগ্য, এবং সময়মত উত্তর প্রদানের জন্য রিয়েল টাইমে একটি দক্ষ বিশেষজ্ঞের (ডাক্তার, থেরাপিস্ট ইত্যাদি) নেটওয়ার্কে প্রেরণ করে। এ প্রশ্নগুলো টাইপ করা মেসেজে বা ভয়েস রেকর্ডিং এর মাধ্যমে গ্রহণ করা হয়, এর সাথে রয়েছে প্রশ্নের সম্পর্কিত ইমেজ সংযোজনের সুবিধা।

প্রশ্নের সাথে প্রাসঙ্গিক বিশেষজ্ঞদের মেলানো নিশ্চিত করতে এখানে যে অ্যালগরিদম ব্যবহার করা হয়েছে তা মায়া আপা টিম নিজেই ডেভেলপ করেছে। এ প্রক্রিয়ার মাধ্যমে বিশেষজ্ঞগণ এর ব্যবহারকারিকে বিস্তারিত তথ্যসমৃদ্ধ উত্তর প্রদান করেন। এছাড়া, যখন প্রয়োজন এবং বিশেষ ক্ষেত্রে, মায়া আপা বিশেষজ্ঞগণ ব্যবহারকারিকে আরও যত্ন, সহায়তা ও ফলোআপের জন্য প্রায়ই বাইরের বিশেষজ্ঞগণ এবং প্রতিষ্ঠান নির্দেশ করে দেন।

ব্যবহারকারিরা যে উত্তরগুলো পায় তারা সেগুলোর গুনগত মান রেট করতে পারেন যা আমাদের নেটওয়ার্কের বিশেষজ্ঞের অডিটে ব্যবহার করা হয়। ব্যবহারকারীদের অনবরত সেবা প্রদান করতে এবং আমাদের অঙ্গীকার রক্ষা করতে পুরো প্রক্রিয়াটি প্রতিনিয়ত উন্নত কারা হয় এবং বজায় রাখা হয়।

 

কেন ব্যবহারকারীরা মায়া আপা তে বার বার আসতে থাকে

 

একজন বিশেষজ্ঞ ডাক্তার, আইনজীবী বা থেরাপিস্ট প্রায়ই আর্থিক, সামাজিক-সাংস্কৃতিক ও ভৌগোলিক বাধার কারণে নাগালের বাইরে থাকতে পারে। বিশেষ করে বাংলাদেশের মতো দেশে, নির্ভরযোগ্য পরামর্শ পাওয়ায় অনেক চ্যালেঞ্জ রয়েছে। মায়া আপা এই বাধাগুলো ভেঙ্গে ফেলছে। আমাদের ব্যবহারকারীদের দেয়া শীর্ষ কিছু প্রশংসা পত্র –

“… মায়া আপার মতো সেবা অন্ধকারে আলোর নিশান!”

– শেরিল স্যান্ডবার্গ, সিওও ফেইসবুক

“মায়া আপা সহজ এবং নিরাপদ মেসেজিং সেবার মাধ্যমে একটি তাৎক্ষণিক বিকল্প প্রদান করে মানুষের জীবনে অবদান রাখছে। ”

“কোনো ধরণের ভ্রুকুটির ভয় ছাড়াই নাম-পরিচয় গোপন রেখে নির্ভয়ে মন খুলে কথা বলতে উৎসাহিত করে।”

“দিন-রাত ২৪ ঘণ্টাই মায়া আপাকে পাওয়া যায়, এটি সুস্থতার এক চূড়ান্ত ডিজিটাল সহযোগী। ”

“মায়া আপা আমার দৃষ্টি খুলে দিয়ছে, কেউ কি কখনো ভেবেছে যে আমি বাড়ির বাইরে না গিয়েই একজন ডাক্তার/উকিল বা সাইকোলজিস্ট এর কাছে পৌঁছাতে পারি।”

“আমি মায়া আপা ব্যবহার করি আমার কমিউনিটিকে বিশেষজ্ঞ পরামর্শ পেতে সাহায্য করার জন্য; আমরা এখন আমাদের প্রয়োজনীয় বিষয়ে ভালভাবে অবগত থাকতে পারি।”

– সাবিনা আক্তার, রাঙ্গামাটি

 

আপনি আমাদের বিশেষজ্ঞদের কি জিজ্ঞেস করতে পারেন

 

মায়া আপাতে আমাদের রয়েছে ভিন্ন ভিন্ন বিষয়ে দক্ষ বিশেষজ্ঞদের এক বিশাল নেটওয়ার্ক। বিস্তারিত ভাবে বলতে গেলে, আমাদের বিশেষজ্ঞগণ দিন-রাত ২৪ ঘণ্টা নিম্নোক্ত বিষয়ে সঠিক, বিশ্বাসযোগ্য এবং সময়োপযোগী পরামর্শ প্রদান করেন-

  • মেডিকেল, স্বাস্থ্য ও সুস্থতা
  • আইনি
  • মানসিক
  • সামাজিক
  • লাইফস্টাইল ও ফিটনেস

অ্যান্ড্রয়েড, ওয়েব এবং ওয়াপ (ফেসবুক দ্বারা চালিত internet.org/freebasics অ্যাপ) এ পাওয়া যায় মায়া আপা সেবা।