গ্রাহক, আপনার উচ্চতা অনুযায়ী ওজন হওয়া উচিত ৫৬-৭০ কেজির মধ্যে এবং আপনার ওজন  বেশি আছে । ওজন বেশি থাকার কারনে আপনার এই সমস্যা হতে পারে । আপনি ওজন কমিয়ে দেখতে পারেন ।আমাদের শরীরের লম্বার সঙ্গে ওজনের একটা অনুপাত থাকে,এই অনুপাতকে বডি মাস ইনডেক্স বলে BMI।যেমন ধরুন আপনার উচ্চতা আর আপনার ওজনে যদি আপনার BMI 18-24.9 হয় তালে এটা নরমাল। 24.9 এর বেশি হলে আপনাকে ওজন কমাতে হবে। মানুষের জীবন এখন কর্মব্যস্ত। ব্যস্ত জীবনে শরীরচর্চার অভাব আর খাবারদাবারে ঠিকমতো যত্ন না নেওয়ায় শরীরে বাড়তি কিছু মেদ জমে যায়। এই বাড়তি মেদ নিয়ে তাঁদের দুশ্চিন্তা করতেও দেখা যায়। কিন্তু বিশেষজ্ঞদের পরামর্শ হচ্ছে দুশ্চিন্তা না করে কিছুটা সংযত থাকতে পারলে আর নিয়মকানুন মানলে ওই বাড়তি ওজন সহজে কমিয়ে ফেলা যায়। এ জন্য জিমে যাওয়ার বা ব্যায়াম না করলেও চলবে।ওজন কমানোর ক্ষেত্রে ধীরে ধীরে একটু একটু করে কমালে তা বেশি কাজে আসে। <br> ওজন কমানোর জন্য একেবারে খাওয়াদাওয়া বন্ধ করে না দিয়ে (ক্রাশ ডায়েট) কিংবা জিমে গিয়ে হঠাৎ ঘাম ঝরাতে শুরু না করে বরং অল্প অল্প করে খাদ্যাভ্যাস, জীবনযাপনে পরিবর্তন আনুন।এর জন্য আপনি যা করতে পারেন তা  হলও- <br>১. শুরুতেই ডায়েট সোডা খাওয়া ত্যাগ করুন। <br>২. প্রচুর পানি পান করুন, যাতে পেট ভরা মনে হবে এবং শরীর আর্দ্র থাকবে। <br>৩. খাবারে তালিকায় প্রোটিন, ফল ও সবজি যুক্ত করুন। <br>৪. ক্রিম-জাতীয় খাবার এবং আইসক্রিম খাওয়া বন্ধ করে দিন।<br>৫. চিনি-জাতীয় স্ন্যাকস, চিপস, ফ্রিজে রাখা জাংক ফুড খাওয়ার অভ্যাস ছেড়ে দিন। স্বাস্থ্যকর খাবার স্ন্যাকস, সতেজ ফল এবং কম চর্বি ও ক্যালরিযুক্ত খাবার খান।<br>৬. জুস বাদ দিয়ে সরাসরি ফল খান।<br>৭ . ফ্যাটবিহীন সালাদ খাওয়ার চেষ্টা করুন।<br>৮ . চিনি ও ক্যাফেইন ত্যাগ করুন।<br>৯ . চর্বিযুক্ত মাংস ও ভাজাভুজি খাবার ত্যাগ করুন।

আপনার কোনো প্রশ্ন আছে?

মায়া অ্যাপ থেকে পরিচয় গোপন রেখে নিঃসংকোচে শারীরিক, মানসিক এবং জীবনধারা বিষয়ক যেকোনো প্রশ্ন করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মায়া অ্যাপ ডাউনলোড করুন

প্রশ্ন করুন আপনিও