হাতে পায়ে ঝি ঝি ধরা অবশ ভাব, হাত পা জ্বলা, পায়ের পাতা, তালু এবং পায়ের পেছনের অংশে ব্যথা অনুভব করার সমস্যায় ভুগে থাকেন অনেকেই। এবং এসকল সমস্যার কারণ হিসেবে ভেবে থাকেন একটানা বসে থাকা ও নার্ভে চাপ পড়া। কিন্তু এই সমস্যাগুলোর মূলে রয়েছে পানিতে দ্রবণীয় বি ভিটামিন, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম ও পটাশিয়ামের অভাব।প্রতিকারঃ কমলা, কলা, চীনাবাদাম, ডাবের পানি, সবুজ শাক, কাঠবাদাম, তাল, কিশমিশ, কাজু বাদাম ইত্যাদি রাখুন খাদ্যতালিকায়।হাত পা বা দেহের নানা অংশ অবশ বা ব্যাথা হয়ে যাওয়ার ভুগে থাকেন অনেকেই। বেশীরভাগ সময় আমরা ভাবি একটানা একভাবে বসে থাকা কিংবা নার্ভের ওপর চাপ পড়ার ফল এটি। কিন্তু এগুলো ভিটামিন বি৯, বি৬ এবং বি১২ এর অভাবজনিত লক্ষণ। এই ভিটামিনের অভাবের কারণে বিষণ্ণতা, রক্তস্বল্পতা, দুর্বলতা এবং হরমোনের ভারসাম্য নষ্ট হওয়ার মতো লক্ষণও দেখা যায়।প্রতিকারঃ লাল চালের ভাত, বাদাম, ডিম, মুরগীর মাংস, সামুদ্রিক মাছ, কলা, ব্রকলি, ফুলকপি, বাঁধাকপি এবং সবুজ শাক রাখুন খাদ্যতালিকায়।এছাড়া আপনি কৃত্তিম ভিটামিন ট্যাবলেট গুলাও খেতে পারেন। তবে ট্যাবলেট থেকে  ন্যাচারাল খাবার গুলা ভাল।

আপনার কোনো প্রশ্ন আছে?

মায়া অ্যাপ থেকে পরিচয় গোপন রেখে নিঃসংকোচে শারীরিক, মানসিক এবং জীবনধারা বিষয়ক যেকোনো প্রশ্ন করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মায়া অ্যাপ ডাউনলোড করুন

প্রশ্ন করুন আপনিও