প্রিয় গ্রাহক,আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ।গ্রাহক কবে থেকে এই সমস্যা? আপনার ওজন কি বেশি?কাজের ভারে কোমর ব্যাথা একটু-আধটু সবারই হয়। কারও কারও এই ব্যাথা অসহনীয় পর্যায়ে চলে যায়। বয়স্কদের একটু বেশি হয়। সাধারণত দুটি কারণে কোমর ব্যথা হয়। ১. আঘাতজনিত কারণে ২. বয়সজনিত কারণে। গ্রাহক ডাক্তার এর পরামর্শ অনুযায়ী ওষুধ খাওয়ার পাশাপাশি নিম্নের নিয়ম মেনে চললে উপকৃত হবেন। কোমর ব্যাথায় পরামর্শ: ১.ব্যাথা না কমা পর্যন্ত শুয়ে থাকবেন। ২. মেরুদণ্ড বাঁকা করে কোনো কাজ করবেন না। ৩. ব্যাথা কমে যাওয়ার পর যেকোনো এক কাত হয়ে শুয়ে থেকে উঠবেন। ৪. পিঁড়ি, মোড়া ইত্যাদিতে বসা নিষেধ। ৫. চেয়ার-টেবিলে বসে ভাত খেতে হবে। ৬. টিউবওয়েল চেপে পানি ওঠাবেন না। ৭. ফোমের বিছানায় (নরম বিছানায়) শোয়া নিষেধ। ৮. দাঁড়িয়ে রান্না ও কাজ করবেন। ৯. অনেকক্ষণ একই আসনে বসে থাকবে না। মাঝেমধ্যে দাঁড়িয়ে ঘোরাফেরা করবেন। ১০. বসার সময় হাঁটার লেবেল মাজা/ কোমরের ওপর থাকবে। ১১. উপুড় হয়ে শোবেন না। ১২. কোনো জিনিস তোলার সময় হাঁটু ভেঙে কোমর না বাঁকিয়ে সোজা হয়ে বসে তুলবেন। ১৩. ঝরনায় অথবা সোজা হয়ে বসে গোসল করবেন। ১৪. ব্যথা থাকা অবস্থায় কোনো প্রকার ব্যায়াম করবেন না। ১৫. শরীরের ওজন কমাতে হবে। ১৬. সিঁড়িতে ওঠার সময় ধীরে ধীরে উঠবেন, যাতে মেরুদণ্ড বাঁকা না হয়। ১৭. মালিশ নিষেধ। ১৮. টয়লেটে কমোড ব্যবহার করবেন। ১৯. যাত্রার সময় সামনে আসনে বসবেন। ২০. কোনো ভারী জিনিস ওঠাবেন না। ২১. ডান বা বাম পাশ দিয়ে ফিরে বিছানা থেকে উঠবেন। আশা করি আপনাকে সাহায্য করতে পেরেছি। আর কোন প্রশ্ন থাকলে, মায়া আপাকে জানাবেন, রয়েছে পাশে সবসময়, মায়া 

আপনার কোনো প্রশ্ন আছে?

মায়া অ্যাপ থেকে পরিচয় গোপন রেখে নিঃসংকোচে শারীরিক, মানসিক এবং জীবনধারা বিষয়ক যেকোনো প্রশ্ন করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মায়া অ্যাপ ডাউনলোড করুন

প্রশ্ন করুন আপনিও