আমি মেয়ে, বয়স ১৫। আমি দশম শ্রেণীতে বিজ্ঞান বিভাগে পড়ি। আমি পড়াশোনায় মনোযোগী হতে পারছি না কিন্তু আমি নবম শ্রেণীতে ঠিক মতো পড়াশোনা করতে পারি নি তাই এই বছর আমি কোর্স শেষ করে ভালো রেজাল্ট করতে চাই। কারণ আমি বড় হয়ে ডাক্তার হতে চাই। তাছাড়া আমার টেস্ট পরীক্ষা কাছাকাছি চলে আসছে। আমাদের স্কুল এ টেস্ট এ এলাও না হলে এস এস সি এক্সাম এ বসতে দিবে না তাই এখন থেকে পড়ে আমাকে নবম-দশম শ্রেণির কোর্স কমপ্লিট করতে হবে কিন্তু আমি আমার পড়াশোনা নিয়ে অনেক হতাশায় আছি। কিছুতেই এখন এটা থেকে উঠতে পারছি না! তাছাড়া আমার একটি ছেলের সাথে সম্পর্ক ও আছে। আমার জীবনে অনেক স্বপ্ন আছে। তাই এস এস সি পরীক্ষাই আমার স্বপ্ন পূরণের প্রথম ধাপ। ১/এখন কি আমি এই হতাশা থেকে বের হতে পারবো?২/আমি কি এখন পড়াশোনা করে এ+ পেতে পারবো? ৩/তাহলে কিভাবে পড়াশোনা করলে আমি এ+ পাবো? ৪/আমার জীবনের লক্ষ্য পূরণ করতে আমাকে কী কী নিয়ম অনুসরণ করতে হবে? ৫/যেহেতু আমার এখন জীবনের প্রথম ধাপ তাই এখন আমার জীবন আমি কিভাবে সুন্দর করতে পারি?

প্রিয় গ্রাহক আপনার মনের কথাগুলো সুন্দরভাবে খুলে বলার জন্য ধন্যবাদ। আর আপনি আপনার নিজের সমস্যার প্রতি বেশ সচেতন যা আপনার জন্য খুবি ইতিবাচক। গ্রাহক আপনি পড়ার ক্ষেত্রে মাঝে মাঝে অনেক motivation পান আবার মাঝে মাঝে motivation কমে যায় তাইনা? গ্রাহক এই কারনে কেমন অনুভব করেন ও motivation কমে গেলে কি চিন্তা হয় তাকি আমার সাথে শেয়ার করা যায়? কোন জিনিসগুলো আপনার motivation বাড়াতে সাহায্য করে তাকি ভেবে দেখা যায়। যে জিনিসগুলো motivation বাড়াতে সাহায্য করে সেই জিনিসগুলো নিয়ে বেশি ভাবতে পারেন। আর যখন motivation কমে যায়  তখন লেখা পড়া নিয়ে কি চিন্তা কাজ করে তাকি ভেবে দেখা যায়? পড়া লেখাই motivation বাড়ানোর জন্য নিজের অর্জনগুলো নিয়ে প্রতিদিন ভাবতে পারেন। তাহলে নিজের প্রতি আস্থা বাড়বে। দিনের পড়া দিনে শেষ করুন কারন পড়া জমে গেলে আগ্রহ কমে যায় ফলে পরতে ভালোলাগে না। নিজের উপরে অর্পিত দায়িত্ব পালনে আভাস করুন এবং দায়িত্ব পালনের পরে নিজেকে প্রশংসা করুন তাহলে motivation বাড়বে। নিজেকে motivated রাখার জন্য প্রতিদিন নিজের সম্পর্কে ২/৩ লাইন ইতিবাচক কিছু লিখুন। এই টিপ্সগুলো আপনার motivation বাড়াতে সাহায্য করতে পারে। ধন্যবাদ মায়া আপনার পাশে রয়েছে সবসময়।     

আপনার কোনো প্রশ্ন আছে?

মায়া অ্যাপ থেকে পরিচয় গোপন রেখে নিঃসংকোচে শারীরিক, মানসিক এবং জীবনধারা বিষয়ক যেকোনো প্রশ্ন করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মায়া অ্যাপ ডাউনলোড করুন

প্রশ্ন করুন আপনিও