প্রিয় গ্রাহক,আপনাকে ধন্যবাদ আপনার মনের কথা আমার সাথে শেয়ার কররা জন্য। আপনি একজনের সাথে ভালোবাসার সম্পর্কে আছেন দু'বছর ধরে। তার চাকরির জন্য অন্যস্থানে আছেন যার ফলে আপনাদের মাঝে যোগাযোগ কমে গেছে। আপনি এখন হতাশ অনুভব করেন, একা একা লাগে এবং সময় কাটানোর কিছু নেই অবসরে। আপনি এখন নিজেকে সময় দিতে, হাসতে এবং দুশ্চিন্তা থেকে দূরে থাকতে চাইছেন, তাই কি?আপনি স্পষ্ট কথা বলার মাধ্যমে বুঝতে পারছি আপনি বাস্তববাদী কারণ আপনি নিজেকে নিয়ন্ত্রণ করতে চাইছেন। নিজের চিন্তা, অনুভূতি এবং আচরণ পরিবর্তন করার মাধ্যমে জীবনকে উপভোগ করতে চাইছেন যা খুব সুন্দর এবং ইতিবাচক চিন্তা। এ  জন্য প্রয়োজন নিয়মিত রুটিনমাফিক উপায় অনুসরণ। যেমনঃ -- নিজের প্রতি আত্নবিশ্বাস রাখা-- মনের কথা বিশ্বস্ত কারো সাথে শেয়ার করা ফলে মন হালকা হয় এবং হতাশ অনুভূটি কমে আসে-- নিজের ভালো লাগে এমন কাজে ব্যস্ত থাকা-- নিজের পছন্দের কাজে করা এর ফলে কাজের প্রতি আগ্রহ থাকে এবং অন্য কাজের প্রতি আগ্রহ সৃষ্টি হয়-- নিজের সখের পরিচর্চা করা। নিজেকে ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটে এর মাধ্যমে।--পরিবারের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখা। পরিবার হল সবচেয়ে কাছের আশ্রয় যেখানে থাকলে নিরাপদ মনে হয় এবং মন শান্ত থাকে। --বন্ধু/কাছের মানুষদের সাথে সময় কাটানো। সপ্তাহে এক/দুইদিন মনের কথা খুলে বলা যায় এমন বন্ধুদের সাথে সময় কাটালে মনে জমে থাকা কথা শেয়ার হয় পরষ্পরের এবং সম্পর্ক গভীর হতে থাকে এই শেয়ারিং এর মাধ্যমে।--ইতিব্যাক চিন্তা করা নিজের প্রতি এবং অন্যের প্রতি-- বর্তমানে থাকা মানে অতীত নিয়ে চিন্তা না করে সেখান থেকে শিক্ষা নিয়ে কাজে লাগানো এবং ভবিষতে কি হবে তা না ভেবে বর্তমানে সাধ্যমত চেষ্টা করলে ভবিষ্যত এর ইতিবাচক প্রভাব পড়বে। -- বাস্তব এবং যৌক্তিক প্রত্যাশা রাখা নিজের প্রতি এবং অন্যের প্রতি-- মেডিটেশন করা। মেডিটেশন হল এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে শরীরকে শিথিল করে মানসিক ভাবে প্রাশান্তি এনে দেয়। দুচিন্তা,রাগ, আবেগ, হতাশা থেকে কিছুটা মুক্তি পাওয়া যায়। এর মাধ্যমে দীর্ঘ নিঃশ্বাস নেওয়ার ফলে মস্তিস্কে বিশুদ্ধ অক্সিজেন প্রবেশ করে মস্তিস্ককে অনেক শিথিল করে  ফলে মনে প্রশান্তি আসে। ধন্যবাদ আপনাকে। 

আপনার কোনো প্রশ্ন আছে?

মায়া অ্যাপ থেকে পরিচয় গোপন রেখে নিঃসংকোচে শারীরিক, মানসিক এবং জীবনধারা বিষয়ক যেকোনো প্রশ্ন করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মায়া অ্যাপ ডাউনলোড করুন

প্রশ্ন করুন আপনিও