প্রিয় গ্রাহক, আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। হাইপোথাইরয়েডিজম একবার হয়ে গেলে চিকিৎসকের শরণাপন্ন না হয়ে উপায় নেই। ওষুধ, পথ্য এবং জীবনযাপনের পদ্ধতি তখন চিকিৎসকের ব্যবস্থাপত্র মোতাবেক মেনে চলতে হয়। তবে কিছু সতর্কতা মেনে চললে থাইরয়েডের কার্যক্ষমতাকে সচল আর দক্ষ রাখা যায় সব সময়। ১. আয়োডিন আর সেলেনিয়াম থাইরয়েড কে সচল রাখতে সাহায্য করে। তবে জিংক, আয়রন আর কপারও থাইরয়েডকে সচলভাবে তার কাজ সম্পন্ন করে যেতে সহযোগিতা করে থাকে। খাবারের মেন্যুতে সামুদ্রিক মাছ, মাশরুম, পালংশাক, ডিম রাখতে পারলে আয়োডিনের অভাব শরীরে হবে না। এ ছাড়া ওয়েস্টার সস দিয়ে তৈরি খাবার, রান্নায় রসুন আর তিলের ব্যবহারও আয়োডিনের ঘাটতি পূরণে সাহায্য করে থাকে। সেলেনিয়াম খুব সামান্য পরিমাণে প্রয়োজন হলেও শরীরে এর জোগান নিয়মিতভাবে চাই-ই চাই। টুনাফিশ, মুরগি ও গরুর মাংস, কলিজা, সয়াবিন এসব সেলেনিয়ামের ভালো উৎস। ২. ডাল ও বাদামজাতীয় খাবার থাইরয়েডের কার্যক্ষমতাকে দারুণভাবে বাড়াতে সাহায্য করে। যদি হাতের কাছে পান তবে কুমড়ার দানা বা সূর্যমুখী ফুলের দানাও খেতে পারেন। বিভিন্ন ধরনের ডাল বিশেষ করে মটর ও ছোলার ডাল খাবারের তালিকায় থাকলে আয়রন, কপার আর জিংকের চাহিদা পূরণ হয়ে যায় সহজেই। ৩. প্রতিদিন নির্দিষ্ট সময়ে খাবার খান। একেক দিন একেক সময় খাবার খেলে শরীরের মেটাবলিজম ঠিকভাবে কাজ করে না। তাই সকালেই নাশতা, স্ন্যাকস, দুপুরের ও রাতের খাবার একটা নির্দিষ্ট সময় ধরে খান। ওজন নিয়ন্ত্রণে রাখাটা সহজ হবে। মনে রাখবেন, হুটহুাট করে কোনো এক বেলার খাবার বাদ দেবেন না। অনেকক্ষণ শরীর খাবার থেকে বঞ্চিত থাকলে থাইরয়েডের ওপর চাপ পড়ে এবং এর কার্যক্ষমতা বাধার সম্মুখীন হয়। ৪. প্রতিবেলার খাবারের তালিকায় অবশ্যই প্রোটিন রাখা দরকার। সকালের নাশতায় ডিম অথবা দুধ, দুপুরে ও রাতের খাবারে ডাল, বীজ, মাছ বা মাংস রাখা জরুরি। ৫. খাবারের তালিকায় প্রোটিনের পাশাপাশি ফাইবারও থাকতে হবে। যেন কয়েক ধরনের ফাইবারের সমন্বয় থাকে, সেটার দিকেও লক্ষ রাখা জরুরি। শস্যজাতীয় খাবার থেকে যেমন ফাইবার নিতে হবে, ঠিক তেমনভাবেই সবজি ও ফলের ফাইবারও থাকতে হবে। আশা করি আপনাকে সাহায্য করতে পেরেছি। আর কোন প্রশ্ন থাকলে, মায়া আপাকে জানাবেন, রয়েছে পাশে সবসময়, মায়া আপা ।

পরিচয় গোপন রেখে ফ্রিতে শারীরিক, মানসিক এবং লাইফস্টাইল বিষয়ক যেকোনো প্রশ্ন করতে পারেন Maya অ্যাপ থেকে। অ্যাপের ডাউনলোড লিঙ্কঃ http://bit.ly/38Mq0qn


প্রশ্ন করুন আপনিও