প্রিয় গ্রাহক, আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। ডায়াবেটিস নিয়ন্ত্রনের মুল হাতিয়ার ৫টিঃ ১) শিক্ষাঃ ডায়াবেটিস ও এর নিয়ন্ত্রন সম্পর্কে সঠিক জ্ঞান। ২) শৃঙ্খলাঃ পরিমিত আহার, দৈহিক পরিশ্রম, পরিষ্কার পরিচ্ছন্নতা, চোখ দাঁত ও পায়ের যত্ন ও চিকিৎসকের অন্যান্য পরামর্শ অনুযায়ী সঠিক শৃঙ্খলাবদ্ধ জীবনযাপন করা। ৩) সঠিক খাদ্যাভ্যাসঃ সময়মত সঠিক পরিমাণে খাদ্যগ্রহন, মিষ্টি জাতীয় খাদ্য এড়িয়ে যাওয়া, শর্করাবহুল খাদ্যগ্রহনের মাত্রা কমিয়ে আনা, আঁশজাতীয় ও ক্যালরিসমৃদ্ধ খাদ্য অধিক মাত্রায় গ্রহন করা এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খাদ্যাভ্যাস গঠন। নিচের চেষ্টাগুলো করা যেতে পারে। * প্রতিদিন কমপক্ষে ৪০ মিনিট হাঁটা বা শারীরিক পরিশ্রম করতে হবে। হাঁটার ক্ষেত্রে টানা ৪০ মিনিট একটানা হাঁটলে উত্তম ফল পাওয়া যায়। * এমন ব্যায়াম বা পরিশ্রম করতে হবে, যাতে শরীর থেকে ঘাম ঝরে। * হঠাৎ খুব কঠিন ব্যায়াম শুরু না করে প্রথমে ওয়ার্কআপ বা হালকা ব্যায়াম দিয়ে শুরু করতে হবে। ধীরে ধীরে গতি বাড়াতে হবে। *দেহের ওজন বাড়তে দেয়া হবে না। যাদের ওজন ইতোমধ্যে বেড়েছে, তারা ওজন কমাতে ব্যবস্থা নিন (যেমন-খাদ্য নিয়ন্ত্রণ, ব্যায়াম, দৌড়ানো, হাঁটা ইত্যাদি)। * প্রতিদিন শাকসবজি রাখুন খাদ্য তালিকায়। আঁশযুক্ত খাবার বেশি খান। * কার্বোহাইড্রেট-জাতীয় খাবার, যেমন-ভাত, আলু কম খান। * বেশি গরু বা ছাগলের গোশত খাবেন না। * আইসক্রিম, পনির, ফাস্টফুড, কোল্ড ড্রিঙ্কস ও কৃত্রিম জুস এড়িয়ে চলুন। * ঘি বা মাখন কম খান বা বাদ দিন।* দিনে ৮-১০ গøাস পানি পান করুন। * ২৪ ঘন্টায় অন্তত ৬ ঘন্টা ঘুমান। * টেনশন কমাতে হবে। ৪) ব্যায়ামঃ ডায়াবেটিক রোগীর ইনসুলিনের কার্যকারিতা ও নিঃসরনের জন্য ব্যায়াম বা দৈহিক পরিশ্রম খুবই গুরুত্বপূর্ণ। আশা করি আপনাকে সাহায্য করতে পেরেছি। আর কোন প্রশ্ন থাকলে, মায়া আপাকে জানাবেন, রয়েছে পাশে সবসময়, মায়া আপা ।

পরিচয় গোপন রেখে ফ্রিতে শারীরিক, মানসিক এবং লাইফস্টাইল বিষয়ক যেকোনো প্রশ্ন করতে পারেন Maya অ্যাপ থেকে। অ্যাপের ডাউনলোড লিঙ্কঃ http://bit.ly/38Mq0qn

প্রশ্ন করুন আপনিও