প্রিয় গ্রাহক, আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ।আপনার প্রশ্ন পড়ে বুঝতে পারছি আপনি কিছু নিয়ে দুশ্চিন্তায় আছেন।আপনি যে আমাদের কাছে এই ইস্যু নিয়ে প্রশ্নে করেছেন এতেই বুঝা যাচ্ছে যে আপনি কতটা সচেতন যা আপনার একটি ইতিবাচক দিক।গ্রাহক আপনার কি নিয়ে দুশ্চিন্তা হচ্ছে তা কি আমাদের বলা যায়?দুশ্চিন্তার বিষয়টি জানলে আমরা আপনাকে আরো ভালোভাবে সাহায্য করতে পারব। আমাদের বেশিরভাগ দুশ্চিন্তাগুলোই আসে অতীতের নেতিবাচক ঘটনাগুলো মনে করে যা আমরা আর পরিবর্তন করতে পারব না আর ভবিষ্যতে কি হবে তা ভেবে যা আমাদের কাছে অজানা।তাই আমরা যদি বর্তমানে থাকার চেষ্টা করি তা আমাদের জন্য সবচেয়ে ভালো।আর বর্তমানে থাকা হল মাইন্ডফুল থাকা।আপনি দুশ্চিন্তা কাটাতে মাইন্ডফুলনেস প্রেক্টিস করতে পারেন।এই লিংকটি আপনাকে এই ক্ষেত্রে সাহায্য করবে-https://youtu.be/n0ylBFc3tMc গ্রাহক আপনার কি বিষয়ে দুশ্চিন্তা হচ্ছে তা লিখে ফেলতে পারেন।বিষয়গুলো থেকে আপনার কি দুশ্চিন্তা হচ্ছে তাও লিখে ফেলতে পারেন।চিন্তাগুলো থেকে কি ধরণের অনুভূতি হচ্ছে তাও লিখে ফেলতে পারেন।এবার চিন্তাগুলো কতটা বাস্তবিক বা অবাস্তবিক তা ভেবে দেখতে পারেন।যদি অবাস্তবিক হয় তবে এর বাস্তবিক চিন্তা কি তাও ভেবে দেখতে পারেন।এছাড়াও আপনি রিলাক্সেশান টেকনিক ব্যবহার করতে পারেন।অতিরিক্ত চিন্তার সময় নিজেকে relax রাখার জন্য relaxation বা deep breathing করতে পারেন। মেডিটেশন বা Relaxation হল এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে শরীরকে শিথিল করা যায়। মানসিক ভাবে প্রাশান্তি লাভ করা যায়। দুচিন্তা,রাগ, আবেগ, হতাশা থেকে কিছুটা মুক্তি পাওয়া যায়। এর মাধ্যমে দীর্ঘ নিঃশ্বাস নেওয়ার ফলে মস্তিস্কে বিশুদ্ধ অক্সিজেন প্রবেশ করে মস্তিস্ককে অনেক শিথিল করে যার ফলে পরবর্তীতে আর ও ভাল ভাবে সমস্যা নিয়ে চিন্তা করা যায়।নিম্নের ভিডিও লিঙ্ক টি দেখলে আপনি মেডিটেশন বা relaxation সম্পর্কে আরও ভাল করে জানতে পারবেন। https://www.youtube.com/watch?v=JEg5t0WCILQ&feature=share ধন্যবাদ।মায়া।

আপনার কোনো প্রশ্ন আছে?

মায়া অ্যাপ থেকে পরিচয় গোপন রেখে নিঃসংকোচে শারীরিক, মানসিক এবং জীবনধারা বিষয়ক যেকোনো প্রশ্ন করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মায়া অ্যাপ ডাউনলোড করুন

প্রশ্ন করুন আপনিও