প্রিয় গ্রাহক আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ।গ্রাহক আপনার মনে অনেক ভয় হয়।আপনার সচেতনতার জন্য সাধুবাদ।গ্রাহক আপনার কেন ভয় লাগে?কোন বিষয় বা ভাবনা আপনার মনে ভয়ের উদ্রেক করছে? এই ভয়টি আপনার ব্যক্তিগত ও দৈনন্দিন জীবনে কেমন প্রভাব ফেলছে?আপনি কি এই ভয়ের জন্য আপনার দৈনন্দিন কাজগুলো করতে বাধা পাচ্ছেন?আপনি কি এই ভয়ের জন্য বাইরে যাওয়া বা কোন কাজ করা থেকে নিজেকে বিরত রাখছেন?গ্রাহক কোন বিষয়গুলোতে আপনার মনে এই ভয়ের সূচনা করে বা কোন সময়টায় এরকম চিন্তা বেশি আসে তা একটু লিখে ফেলতে পারেন।বিষয়গুলো থেকে আপনার মনে কি কি ভাবনা আসে যার জন্য আপনার ভয় লাগে তাও লিখে ফেলতে পারেন।তারপর আপনার চিন্তাগুলো ভালোভাবে লক্ষ্য করতে পারেন যে চিন্তাগুলো কতটা বাস্তবিক বা অবাস্তবিক।যদি অবাস্তবিক হয় তবে এর বাস্তবিক চিন্তা কি হবে তাও ভেবে দেখতে পারেন।ভয়ের চিন্তা বেশি বেশি আসলে নিজেকে বিভিন্ন কাজে ব্যস্ত রাখতে পারেন।কারো সাথে কথা বলতে পারেন ভয়ের বিষয়টি নিয়ে।  এছাড়াও আপনি রিলাক্সেশান টেকনিক ব্যবহার করতে পারেন।অতিরিক্ত চিন্তার সময় নিজেকে relax রাখার জন্য relaxation বা deep breathing করতে পারেন।মেডিটেশন বা Relaxation হল এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে শরীরকে শিথিল করা যায়। মানসিক ভাবে প্রাশান্তি লাভ করা যায়। দুচিন্তা,রাগ, আবেগ, হতাশা,ভয় থেকে কিছুটা মুক্তি পাওয়া যায়। এর মাধ্যমে দীর্ঘ নিঃশ্বাস নেওয়ার ফলে মস্তিস্কে বিশুদ্ধ অক্সিজেন প্রবেশ করে মস্তিস্ককে অনেক শিথিল করে যার ফলে পরবর্তীতে আর ও ভাল ভাবে সমস্যা নিয়ে চিন্তা করা যায়।নিম্নের ভিডিও লিঙ্ক টি দেখলে আপনি মেডিটেশন বা relaxation সম্পর্কে আরও ভাল করে জানতে পারবেন।https://www.youtube.com/watch?v=JEg5t0WCILQ&feature=share আশা করি আপনাকে সাহায্য করতে পেরেছি।ধন্যবাদ।

আপনার কোনো প্রশ্ন আছে?

মায়া অ্যাপ থেকে পরিচয় গোপন রেখে নিঃসংকোচে শারীরিক, মানসিক এবং জীবনধারা বিষয়ক যেকোনো প্রশ্ন করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মায়া অ্যাপ ডাউনলোড করুন

প্রশ্ন করুন আপনিও