কেউ জোরে এবং বেশি কথা বললেই আমার রাগ হয়।আম্মু সেখানে অনেক সারাদিন অপ্রয়োজনীয় কথা বলে।আমাক যে গালমন্দ করে তাও না।তবে মাঝে মাঝে বিভিন্ন কাজের জন্য বকা খায় সেটা খারাপ লাগে।এবং বিভিন্ন জিনিস ভাঙ্গাচুরাও করি তখন।সামাজিক বলতে আমি কারো সাথে মিশতে পারি না খুব চুপচাপ,কথাও বলতে পারি না এ জন্য নিজের প্রতি ভীষণ ক্ষোভ হয়। কাজের সময় একটা ভয় কাজ করে সেটা হলো আমি পারবো না।তবে সেটা কাজ শুরুর সময় এ রকম মনে হয় না।অল্প একটু কাজ করেই এ রকম মনে হয়।আর আমি যে কোনোকিছুর ফল খুব তাড়াতাড়ি আশা করি বলে কাজের কিছুই হয় না।বিরক্ত লাগে। অল্পতেই রাগ হয়।যেমন কেউ আমার সম্পর্কে বাজে কথা বললে,মিথ্য কথা বললে,আবার অন্য কারো বিষয় নিয়ে কথা বললে। হ্যা রাগের কারণে তখন আর কোনো কাজই করি না।কোনোকিছু ভাঙ্গার পট মন খারাপ হয় রাগ আরো বেরে যায়।কোনো রকম কন্ট্রোল এনে শুয়ে পরি। কা

সম্মানিত গ্রাহক,আপনার উত্তরের জন্য আপনাকে ধন্যবাদ। পূর্ববর্তী প্রশ্নে আপনাকে বেশ কিছু পদ্ধতির কথা বলা হয়েছে সেগুলো প্রাক্টিস করলে আপনি উপকৃত হবেন বলে মনে করছি। পাশাপাশি রাগের বিষয়টির জন্য আপনাকে বুঝতে হবে আনন্দ, হাসি, কান্নার মত রাগও একটি স্বাভাবিক আবেগ। রাগ প্রত্যেকটা মানুষেরই হয় কিন্তু আপনাকে সঠিক ভাবে সেটা প্রকাশ করার দক্ষতা অর্জন করতে হবে। প্রথমত, আপনি যে সব ঘটনা বা বিষয়গুলোর কারণে রেগে যাচ্ছেন সে সব ঘটনা বা বিষয়গুলো চিহ্নিত করুন। যখন আপনি আপনার রেগে যাওয়ার কারণ সম্পর্কে সজাগ থাকবেন তখন আপনি সহজেই সেগুলো থেকে দূরে থাকতে পারবেন বলে মনে করি। চিহ্নিত করার পদ্ধতি হিসেবে আপনি সেগুলো ডায়েরীতে লিখতে পারেন। রাগের ফলে আপনার কি ধরনের পরিবর্তন হচ্ছে সেটাও খেয়াল করতে পারেন। যখন আপনার মনে হচ্ছে আমি রেগে যাচ্ছি তখন কিছু সময়ের জন্য বিরতি নিতে পারেন। বিরতি নিয়ে পরবর্তীতে বিষয়টা নিয়ে গুছিয়ে কথা বলতে পারেন যাতে আপনার আশে পাশে থাকা মানুষগুলো কষ্ট না পায় আর সম্পর্কগুলোও ভাল থাকে।গ্রাহক খেয়াল করবেন আপনি সব বিষয়ে সমান পরিমানে রাগ হন না আবার একই বিষয়ে সব সময় একই মাত্রার রাগ হন না। সেক্ষেত্রে এটা স্পষ্ট যে রাগের ক্ষেত্রে আমাদের অভ্যন্তরীণ কিছু বিষয় কাজ করে যেমনঃ কোন একটা বিষয় এমনই হতে হবে এটা কাজ করে (always, should, must)। এই always, should, must থেকে বের হওয়ার চেষ্টা করলে আপনি আপনার রাগকে নিয়ন্ত্রণ করতে পারবেন বলে মনে করছি।  এছাড়া ব্যায়াম, মেডিটেশন কিংবা পছন্দের কোন কাজও করতে পারেন। সুতরাং আপনি নিজের রাগকে কন্ট্রোল করার জন্যঃ ১। যে যে কারণে রাগ হয় তা চিহ্নিত করা যাতে পরবর্তীতে সচেতন থাকা যায়, ২। যখন রাগ হয় তখন একটু থেমে নিজেকে সময় দিন, ৩। লম্বা ও গভীর শ্বাস নেয়া, ৪। এক গ্লাস শীতল পানি পান করা, ৫। জায়গাটি ত্যাগ করে নিজের মনোযোগ অন্যদিকে সরানো, ৬। ইয়োগা কিংবা মেডিটেশন করতে পারেন। আশা করি আপনাকে সাহায্য করতে পেরেছি। আরো কোন প্রশ্ন থাকলে মায়াকে জানাবেন। আপনার পাশে মায়া সব সময় আছে।

আপনার কোনো প্রশ্ন আছে?

মায়া অ্যাপ থেকে পরিচয় গোপন রেখে নিঃসংকোচে শারীরিক, মানসিক এবং জীবনধারা বিষয়ক যেকোনো প্রশ্ন করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মায়া অ্যাপ ডাউনলোড করুন

প্রশ্ন করুন আপনিও