ধন্যবাদ গ্রাহক। আপনি ছেলে না মেয়ে ? আপনার বয়স কত ? কতদিন ধরে আপনার এই সমস্যা হয়েছে ? আপনার কি উচ্চরক্তচাপ এর সমস্যা আছে ? আপনার ডায়াবেটিস আছে ? আপনার অন্যকোন শারীরিক সমস্যা আছে ? আমাদের জানান। অনেক সময় শরীরের পজিশন বা ভঙ্গি পরিবর্তনের সঙ্গে সঙ্গে রক্তচাপ কমে গেলে এমনটি হয়৷ একে বলা হয় অর্থোস্ট্যাটিক হাইপোটেনশন৷ হঠাৎ ভঙ্গি পরিবর্তনের ফলে যদি কারও সিস্টোলিক রক্তচাপ আগের চেয়ে ২০ মিলিমিটার পারদ এবং ডায়াস্টোলিক রক্তচাপ ১০ মিলিমিটার পারদ নেমে আসে তবেই এই অর্থোস্ট্যাটিক হাইপোটেনশন হয়েছে বলে ধরা হয়৷ আপনার যদি এমন সমস্যা থাকে তবে মাথা ঘুরতে পারে, মাথা হালকা বোধ হতে পারে, চোখে ঝাপসা দেখতে পারেন, বমি হতে পারে, এমনকি কেউ কিছুক্ষণের জন্য জ্ঞানও হারাতে পারেন৷ তবে এই লক্ষণগুলো মাত্র কয়েক সেকেন্ডের জন্য ঘটে এবং নিজে থেকেই রক্তচাপ আবার স্বাভাবিক হয়ে এলে লক্ষণগুলো চলে যায়৷ সাধারণত যেসকল কারনে এমন হয় ঃ -- ৬৫ বছর ঊর্ধ্ব ব্যক্তিদের রক্তচাপ নিয়ন্ত্রণ প্রক্রিয়া অতটা কার্যকর থাকে না বলে তাদের এই ঝুঁকি বেশি৷ -- গর্ভবতী নারীদেরও এটা বেশি হয়৷ -- খুব গরমে অনেক ঘাম হলে, বমি বা পাতলা পায়খানা হলে শরীর যদি পানিশূন্য হয়ে যায়, তখন এই সমস্যা হতে পারে৷ -- ডায়াবেটিসের রোগীদের অটোনমিক নার্ভাস সিস্টেমের কার্যকারিতা কমে যায় বলে তারা এই সমস্যায় খুব ভোগেন৷ আবার ডায়াবেটিকদের রক্তে শর্করা কমে গেলেও এমন বোধ হতে পারে৷ -- হৃদ্যন্ত্রের ভাল্ভ সমস্যায় ও হৃদ্স্পন্দনে গোলমাল, এড্রিনাল গ্রন্থির অকার্যকারিতায় ও পারকিনসনস রোগে ও এই সমস্যা হতে পারে -- বয়স্ক ব্যক্তিদের অনেক সময় ভারী খাবার-দাবারের পর এই সমস্যা হয়, কেননা তখন দেহের রক্ত সংবহন পেটের অঙ্গ-প্রত্যঙ্গর দিকে ধাবিত হয় বেশি, আর হৃদ্পিণ্ডের দিকে কমে যায়৷ -- বেশ কিছু ওষুধের কারণেও অর্থোস্ট্যাটিক হাইপোটেনশন হতে পারে৷ -- অ্যালকোহল এই ঝুঁকি বাড়িয়ে দেয়৷ এরজন্য আপনি কিছু নিয়ম মেনে চলুন ঃ হঠাৎ মাথা ঘুরে পড়ে গিয়ে হাড় ভাঙার ঝুঁকি যায় বাড়ে৷ বিশেষ করে রাতে টয়লেটে যাওয়ার সময় এই ঝুঁকি সবচেয়ে বেশি৷ ঝুঁকি এড়াতে যা করবেনঃ -- বিছানা থেকে নামার সময় হুট করে উঠে দাঁড়াবেন না৷ প্রথমে বিছানার পাশে শান্ত হয়ে কিছুক্ষণ বসুন, জোরে কয়েকবার শ্বাস নিন৷ তারপর ধীরে ধীরে দাঁড়ান৷ কিছুক্ষণ পর হাঁটতে শুরু করুন৷ -- শরীর পানিশূন্য হতে দেবেন না৷ যথেষ্ট পানি পান করুন৷ -- একসঙ্গে বেশি খাবার খাবেন না, সারা দিনে অল্প অল্প খান৷ -- শোবার আগে অ্যালকোহল পান ঝুঁকি বাড়িয়ে দেবে৷ বিছানায় মাথার দিকটা খানিকটা উঁচু করে -- শোবেন৷ -- চিকিৎসক আপনাকে রাতের বেলা পায়ে অাঁটো মোজা বা স্টকিংস বা পেটে বাইন্ডার পরতে দিতে পারেন৷ -- বিছানায় শুয়ে পায়ের পেশির কিছু ব্যায়াম করতে পারেন৷ -- প্রতিদিন কিছু না কিছু ব্যায়াম করুন, এটি আপনার রক্তচাপ নিয়ন্ত্রণ সক্ষমতা বাড়াবে৷ চিকিৎসকের পরামর্শে ওষুধ সেবন করতে পারেন

আপনার কোনো প্রশ্ন আছে?

মায়া অ্যাপ থেকে পরিচয় গোপন রেখে নিঃসংকোচে শারীরিক, মানসিক এবং জীবনধারা বিষয়ক যেকোনো প্রশ্ন করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মায়া অ্যাপ ডাউনলোড করুন

প্রশ্ন করুন আপনিও