প্রিয় গ্রাহক,শুভ সকাল।আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ।রাগ মানুষের একটা স্বাভাবিক অনুভূতি।আসলে রাগ টা বাহিরের কোন উদ্দিপক থেকেই বেশি হয়ে থাকে। তাই রাগ কে পজিটিভ ভাবে প্রকাশ ও মেনেজ করা সবার জন্য ই ভালো। পজিটিভ ভাবে বলতে বুঝায় অন্যের কোনো ক্ষতি না করে বা নিজের কোনো ক্ষতি না করে রাগ কে প্রকাশ করা। দুইজন একসাথে রেগে গেলে কিন্তু সর্ম্পক গুলো বেশি রাখার হয়ে যায়। এটা মাথায় রাখা তাহলে নিজে কন্ট্রোল করতে সুবিধা হবে। একজনকে রাগের সময় শান্ত থাকা উচিত। এটা আসতে আসতে অভ্যাস এ আনার চেষ্টা করতে হবে। রাগ প্রকাশ করার জন্য সর্বপ্রথম কোন কোন ক্ষেত্রে আপনার রাগ হয় সেটা চিহ্নিত করার চেষ্টা করুন।রাগের ফলে কি অনুভূতি হচ্ছে সেটা বুঝার চেষ্টা করুন।রাগ হলে কিছু সময় নিন সেই স্থান টা থেকে বেরিয়ে যেতে পারেন এ সময়ে ১-১০ পর্যন্ত গুনতে পারেন।এরপর আপনার যা বলার তা প্রকাশ করতে পারেন।যেমন- এভাবে বলতে পারেন আমি রাগ অনুভব করছি যেহেতু তুমি খাওয়ার পর প্লেট টা না গুছিয়ে ই চলে গেছো।এছাড়া ও রাগের সময় কিছু শারীরিক ব্যায়াম বা মেডিটেশন করা যেতে পারে।রাগ কমানোর জন্য রাগের কারন টা ডায়েরি তে লিখা যেতে পারে।এছাড়া ও জীবনে কিছু কিছু শব্দের ব্যবহার রাগের কারন হয়ে দাঁড়ায় যেমন-Always,must,should ইত্যাদি। এ শব্দ গুলো এড়িয়ে চললে রাগের পরিমান কিছুটা কমে। সব সময় পজিটিভ ভাবার চেষ্টা করা। মানুসিক চাপে থাকলে অনেক সময় রাগ বেড়ে যায়। তাই মানুষিক ভাবে ফ্রি থাকার চেষ্টা করা।   আশা  করি ,আপনাকে সাহায্য করতে পেরেছি। আর কোনো প্রশ্ন থাকলে,মায়া কে জানাবেন,রয়েছে পাশে সবসময়,মায়া ।

আপনার কোনো প্রশ্ন আছে?

মায়া অ্যাপ থেকে পরিচয় গোপন রেখে নিঃসংকোচে শারীরিক, মানসিক এবং জীবনধারা বিষয়ক যেকোনো প্রশ্ন করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মায়া অ্যাপ ডাউনলোড করুন

প্রশ্ন করুন আপনিও