প্রিয় গ্রাহক, আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। আপনাকে শুভেচ্ছা , আপনার  এবং হবু সন্তানের সুন্দর স্বাস্থ্য কামনা করছি। প্রেগন্যান্সিতে কোমর ব্যাথা হতে পারে। আপনি  কি সোজা হয়ে বিছানাতে শুয়ে থাকেন? গর্ভকালিন মেয়েদের শরীরে হরমোনের তারতম্য ঘটে। এ তারতম্যের কারণে বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা দেখা দেয়। এছাড়া যারা প্রথমবারের মত মা হতে যাচ্ছেন তাদের এ বিষয়ে কোন ধরণের অভিজ্ঞতা না থাকায় তারা বেশ ঝামেলার মধ্যে পড়েন। গর্ভকালিন সময়ে মোটামুটি সবাই একই ধরণের স্বাস্থ্য সমস্যায় আক্রান্ত হন। এ স্বাস্থ্য সমস্যাগুলো মা ও শিশুর শারীরিক সমস্যা খুব একটা না করলেও অস্বস্থিতে ভোগায় অনেক।
 গর্ভাবস্থার  হরমোনের তারতম্যের কারণে হাড়ের জোড়াগুলো শিথিল হওয়ার জন্য এই ব্যথা হয়। এজন্য ওষুধ সেবনের প্রয়োজন পড়ে না। সামনের দিকে ঝুঁকে কোন কাজ বা হাটাচলা করবেন না। কোমর সোজা করে বসুন।বেশীক্ষন এক অবস্হায় থাকবেননা ।এই সময় সোজা হয়ে না শুয়া উচিত। এতে বাচ্চার সম্পূর্ণ চাপ মায়ের পিঠে পরে যা মায়ের জন্য ক্ষতিকর। আপনার জন্য ভাল হবে  বাম দিকে কাত হয়ে শুতে। এতে কোমরে চাপ পরবেনা।শক্ত বিছানা ঘুমালে উপকার পেতে পারেন এবং বেশি ভারি কাজ করা যাবেনা যেমন- পানির বালতি তোলা, ভারি কাপড় ধোঁয়া ইত্যাদি কাজ করলে তা ক্ষতিকর। আশা করি আপনাকে সাহায্য করতে পেরেছি। আর কোন প্রশ্ন থাকলে, মায়া আপাকে জানাবেন, রয়েছে পাশে সবসময়, মায়া আপা ।

আপনার কোনো প্রশ্ন আছে?

মায়া অ্যাপ থেকে পরিচয় গোপন রেখে নিঃসংকোচে শারীরিক, মানসিক এবং জীবনধারা বিষয়ক যেকোনো প্রশ্ন করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মায়া অ্যাপ ডাউনলোড করুন

প্রশ্ন করুন আপনিও