গ্রাহক,আপনার মনের কথা শেয়ার করার জন্য ধন্যবাদ। বর্তমান পরিস্থিতি আসলেই ভিন্ন রকম হয়ে গেছে যা আমাদের পূর্বের দৈনন্দিন জীবনের মত চলছে না। এখন বাসায় থাকতে হচ্ছে সবাইকে যার জন্য রুটিনে ভিন্নতা আসছে এবং আমাদের চিন্তায়, অনুভূতি এবং আচরণের পরিবর্তন হচ্ছে। যার জন্য হতাশ, বিরক্তি অনুভূতি হচ্ছে যা স্বভাবিক। আমিও এমন অনুভব করি বাসায় থেকে থেকে। তবে যেহেতু সবাই মিলে একটা বিপদ পার করছি তাই আমাদের সুরক্ষার জন্য মেনে নিয়ে চলতে হবে। এ অবস্থায় নিজের যত্ন নেওয়া/পছন্দের কাজ করা/ পরিবারের সদস্যদের সাথে আনন্দপূর্ণ সময় কাটানো/ সামাজিক মাধ্যমের সাহায্য একে অন্যের সাথে যোগাযোগ রাখা/ মেডিটেশন করা/ পছন্দের ড্রামা সিরিজ দেখা যেতে পারে যার মাধ্যমে সময় কাটাতে পারবেন এবং ধীরে ধীরে অভ্যস্ত হয়ে নেতিবাচক অনুভূতি কমে আসবে।বিশ্বস্বাস্থ্য সংস্থা থেকে মানসিক স্বাস্থ্য বিষয়ক একটা আর্টিকল বের করেছে তা নিচে দেওয়া হল। আপনার মানসিক স্বস্তির জন্য উপকারে আসতে পারে,-- সংকটাবস্থায় দুঃখ, মানসিক চাপ, বিভ্রান্ত, ভয় এবং রাগ অনুভব করা স্বাভাবিক।আপনার বিশ্বস্ত কারো সাথে কথা বলুন যে সহযোগিতা করতে পারে এবং যোগাযোগ রাখুন আপনার পরিবার এবং বন্ধুদের সাথে।--আপনাকে অবশ্যই বাসায় থাকতে হবে এবং মেনে চলতে হবে স্বাস্থ্যকর জীবনধারা। যেমনঃ সঠিক খাদাভ্যাস, ঘুম, ব্যায়াম, এবং আপনার কাছের মানুষ যারা বাসায় অবস্থান করছে তাদের সাথে সামাজিক যোগাযোগ রাখুন। ফোন বা মেইলের মাধ্যমে অন্য পরিবার এবং বন্ধুদের সান্নিধ্যে থাকুন।--যেকোন ধূমপান, মদ্যপান বা নেশা বস্তু থেকে বিরত থাকুন যা আপনার আবেগের সাথে সম্পৃক্ত।--যদি আপনার খুব খারাপ অনুভূত হয়, তাহলে স্বাস্থ্যকর্মী বা কাউন্সেলরের সাথে কথা বলুন। পরিকল্পনা করুন প্রয়োজন হলে কোথায় গেলে এবং কিভাবে সহযোগিতা পাওয়া যাবে শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের সুরক্ষার জন্য।--সত্যতা খুঁজুন। তথ্য সংগ্রহ করুন যা আপনার ঝুঁকি সঠিকভাবে নির্ণয় করতে সাহায্য করবে যেন আপনি প্রয়োজনীয় সতর্কতা নিতে পারেন। বিশ্বাসযোগ্য উৎস অনুসন্ধান করুন যার উপর আপনি বিশ্বাস রাখতে পারবেন, যেমনঃ বিশ্বস্বাস্থ্য সংস্থার ওয়েবসাইট, স্থানীয় স্বাস্থ্য সংস্থা।--গণমাধ্যম/খবর দেখা বা শুনা যা আপনার মাঝে অতিরিক্ত উদ্বিগ্নতা এবং উৎকণ্ঠা তৈরি করে এমন সংবাদ দেখা বা শুনার বিষয়টি সীমিত রাখুন।--অতীতের এমন কিছু দক্ষতাকে বাড়ান যা আপনার পূর্ব দুর্দশা নিয়ন্ত্রন করতে সহযোগিতা করেছে এবং ব্যবহার করুন সেই দক্ষতা গুলো যা আপনার আবেগ নিয়ন্ত্রণ করতে সহযোগিতা করবে এই বিপদাপন্ন অবস্থায়। আশা করি আপনাকে সহযোগিতা করতে পেরেছি। ধন্যবাদ আপনাকে।

আপনার কোনো প্রশ্ন আছে?

মায়া অ্যাপ থেকে পরিচয় গোপন রেখে নিঃসংকোচে শারীরিক, মানসিক এবং জীবনধারা বিষয়ক যেকোনো প্রশ্ন করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মায়া অ্যাপ ডাউনলোড করুন

প্রশ্ন করুন আপনিও