প্রিয় গ্রাহক, আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। আপনি যে আপনাকে নিয়ে সচেতন তা জেনে ভালো লাগলো। গ্রাহক আমি কি আপনাকে কিছু প্রশ্ন করতে পারি?আপনার বয়স কতো?আপনার কতদিন ধরে এমনটা হচ্ছে? ঘুম কি নিয়মিত? শারীরিক কোন অসুস্থতা কি রয়েছে? আশা করি জানাবেন। সাধারণত টেনশন বা দুশ্চিন্তা আমরা কম বেশি সবাই করে থাকি,তবে এটা যদি দৈনন্দিন জীবনে প্রত্যেহ হয়ে থাকে, এবং কাজ কর্মে ব্যাঘাত সৃষ্টি করে থাকে তবে এটা সমস্যা হয়ে দাঁড়ায়। সেক্ষেত্রে আপনি নিন্মলিখিত কিছু টিপস ফলো করতে পারেন - *যেই যেই বিষয় গুলো নিয়ে দুশচিন্তা হয়,সেগুলোকে চিহ্নিত করুন। তারপর সেটা যদি আপনার মন মতো সমাধান হয় তাহলে কি হবে আর না হলে সর্বোচ্চ কি হবে তা লিখুন। তারপর একটু ঠান্ডা মাথায় ভেবে দেখুন বিষয়টি নিয়ে টেনশন করে আদৌ আপনার কি লাভ বা ক্ষতি হচ্ছে?  *যখনই কোন বিষয় নিয়ে দুশ্চিন্তা হয় তখন জোরে জোরে নাক দিয়ে শ্বাস নিন,তারপর কয়েক সেকেন্ড ধরে রাখুন, তারপর আস্তে আস্তে মুখ দিয়ে ছাড়ুন।এভাবে ৫-৬ বার রিপিট করুন  *দুশচিন্তা বা টেনশনের ফলে আপনার শরীরে কি কি পরিবর্তন হয় সেগুলো লক্ষ্য করুন,এবার টেনশন না করলে শরীরে কেমন অনুভূতি হয় সেটা অনুভব করার চেষ্টা করুন। পার্থক্যটা নিজেই বুঝতে পারবেন। * যেসব জায়গা বা পরিস্থিতিতে টেনশনের উদ্রেক হয়,সেসব জায়গা বা পরিস্থিতি পরিহার করুন. * দৈনিক ৭-৮ ঘন্টা ঘুমের অভ্যাস করুন। *নিয়মিত ব্যায়াম ও হাটাহাটি করুন। *মেডিটেশন ও রিলাক্সেশন টেকনিক ফলো করতে পারেন। আশা করি উপকার পাবেন।

আপনার কোনো প্রশ্ন আছে?

মায়া অ্যাপ থেকে পরিচয় গোপন রেখে নিঃসংকোচে শারীরিক, মানসিক এবং জীবনধারা বিষয়ক যেকোনো প্রশ্ন করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মায়া অ্যাপ ডাউনলোড করুন

প্রশ্ন করুন আপনিও