প্রিয় গ্রাহক, আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। গ্রাহক কেউ যদি নিয়মিত সূর্যের আলোয় না যায় তবে তার শরীরে ভিটামিন ডি ৩ এর অভাব দেখা দিতে পারে। অতএব সূর্য কিরন আমাদের শরীরের ভিটামিন ডি৩ তৈরিতে বিশেষ ভূমিকা রাখে। সাধারণত আমাদের চামড়ার নিচের স্থরে থাকে ভিটামিন ডি২ আমরা যখন সূর্য কিরণে যাই তখন আমাদের চামড়ার নিচে থাকা ভিটামিন ডি২ ভিটামিন ডি৩ তে রূপান্তরিত হয়। তবে মনে রাখতে হবে সকালের সূর্য কিরণ ভিটামিন ডি৩ তৈরিতে বিশেষ কার্যকরী। মাশরুমঃ বর্তমানে মাশরুম অনেকেই চেনেন, মাশরুম একটি আপ্রচলিত পুষ্টিকর খাবার। মাশরুম খেলে আপনার শরীরে ভিটামিন ডি২ এর পরিমাণ বাড়বে, পরে আপনি সূর্য কিরণে গেলে তা ভিটামিন ডি৩ তে রূপান্তরিত হয়। সূর্য মুখীর বীজঃ সূর্য মুখী ফুল থেকে পাওয়া বীজ ভিটামিন ডি২ এবং ভিটামিন ডি৩ এর বিশেষ উৎস! যারা নিরামিষ খাবার খান তাদের জন্য সূর্য মুখী ফুলের বীজ একটি উৎকৃষ্ট ভিটামিন ডি এর উৎস। এছাড়া আপনি সূর্য মুখী বীজের তৈল থেকে ও ভিটামিন ডি পেতে পারেন। ঘরের বাইরে ব্যায়ামঃ ঘরের বাইরে ব্যায়াম মানেই সূর্যের আলোতে ব্যায়াম, ফলে আপনার শরীরে ব্যায়ামের পাশাপাশি সূর্যের পর্যাপ্ত আলো পড়বে। এতে আপনার শরীর সূর্য কিরণ থেকে প্রয়োজনীয় ভিটামিন ডি৩ তৈরি করে নিতে পারবে। তবে সুর্যের মিস্টি আলো এ কাজ করে থাকে । সুর্যের কড়া রোদ এড়িয়ে চলা ভাল । অতি বেগুনী রশ্মি স্কিন ক্যানসার এর কারন হতে পারে তাছাড়া চামড়ায় মেলানিন এর পরিমান বৃদ্ধি করে দেহের রং কালো করে ফেলে । আশা করি আপনাকে সাহায্য করতে পেরেছি। আর কোন প্রশ্ন থাকলে, মায়া আপাকে জানাবেন, রয়েছে পাশে সবসময়, মায়া আপা ।

আপনার কোনো প্রশ্ন আছে?

মায়া অ্যাপ থেকে পরিচয় গোপন রেখে নিঃসংকোচে শারীরিক, মানসিক এবং জীবনধারা বিষয়ক যেকোনো প্রশ্ন করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মায়া অ্যাপ ডাউনলোড করুন

প্রশ্ন করুন আপনিও