Maya Apa

Open in the Maya Apa app





মায়া প্রশ্নের বিস্তারিত


আমি মেয়ে, বয়স ৩০. বিয়ের বয়স ২১ দিন। স্বামী র সাথে সহবাস হয়েছে। তবে আমি খুব সম্ভব ১ বার বাদে কখোনোই তৃপ্ত হইনি। এছাড়া আমি নরেট ২৮ পিল খেয়েছি। স্বামী কনডম ব্যাবহার করেনি। বীর্য ভিতরে ফেলেছে। আর আমি পুরো উত্তেজিত হবার আগেই সে প্রবেশ করায়। এখন আমার প্রশ্ন ১. আমার যোনিপথ এর বাইরের অংশে গত ৬_৭ দিন যাবত চুলকানি হচ্ছে। এটা কেন হচ্ছে আর এর প্রতিকার কি? ২. পিল এর লাল বড়ি ২টা খেয়েছি। প্রিয়ড এখোনো হয়নি। আগে আমার প্রিয়ড ডেট থেকে ৭_১০ দিন সরে যেত। প্রেগনেন্সি টেস্ট এখোনো করেছি,  নেগেটিভ।  এখন লাল বড়ি খাওয়া অবস্থায় যৌন মিলনে কি প্রেগনেন্ট হতে পারি? ৩. পিল খেলে কি কি শারীরিক অসুবিধা হতে পারে। আমি অন্তত ১ বছর সন্তান চাইনা। কনডম আর পিল ব্যতীত কোন উপায় বেটার। একটু দ্রুত উত্তর দিন,  আমার জানা খুব জরুরী।    
Avatar

প্রিয় গ্রাহক,

আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ।

গ্রাহক আপনি নরেট ২৮ পিল কবে থেকে খাওয়া শুরু করেছেন? এটি রেগুলার পিল ,এটা খাওয়ার কিছু নিয়ম থাকে ,মাসিক শুরু হওয়ার ৩ থেকে ৫ দিনের মধ্যে খাওয়া শুরু করলে সফল ভাবে গর্ভনিরোধ হয় । এর মধ্যে যদি খাওয়া শুরু না করে অন্য সময় খাওয়া শুরু করেন তাহলে প্রথম ৭ দিন কনডম ব্যবহার করতে হবে। 

পিল এর লাল বড়ি খেলে হিশাব রাখতে সুবিধা হয় , ৭ দিনের লাল বড়ি শেষ হলে আবার নতুন পাতার পিল শুরু করতে হবে। 

যে কোন ওষুধেরই পার্শপ্রতিক্রিয়া থাকে। তার মধ্যে মাথা ব্যাথা , স্তনের নরমভাব (breast tenderness), বমিভাব, ওজন বৃদ্ধি, অনিয়মিত রক্তস্রাব এবং মনের পরিবর্তন। যাদের মাইগ্রেন আছে তারা লক্ষ্য করতে পারেন মাইগ্রেন বেড়েছে অথবা কারো কারো ক্ষেএে কমেছে। উচ্চ রক্তচাপ (High Blood Pressure)  এবং রক্ত জমাট বাঁধারও সম্ভবনা থাকে।

আপনার পিরিয়ড মিস হওয়ার প্রথম দিন থেকেই আপনি প্রেগন্যান্সি টেস্ট করতে পারবেন। যদি আপনার পিরিয়ড নিয়মিত হয় তবে আপনি জানেন যে এই সময়টা কখন। যদি আপনি জানেন না যে আপনার পরবর্তী পিরিয়ড কখন হবে তবে আপনি অনিরাপদ সহবাসের ২১ দিন পর প্রেগন্যান্সি টেস্ট করতে পারেন। আপনি কি সময় মত টেস্ট করেছিলেন ? না হলে সঠিক রেসাল্ট পাবেন না। 

যদি যোনিপথে চুলকানি, জ্বালাপোড়া থাকে, দুর্গন্ধ থাকে, থকথকে ঘন স্রাব হয়, তাহলে বুঝবেন আপনার কোন ইনফেকশান হয়েছে। সবচেয়ে কমন হচ্ছে vaginal candidiasis (এক ধরনের ছত্রাক সংক্রম)। সেক্ষেত্রে আপনার অবশ্যই একজন গাইনি ডাক্তারের সাথে দেখা করে anti fungal ঔষধ খেতে হবে এবং মলম লাগাতে হবে।

সাদা স্রাব যদি আপনার কাছে সমস্যা মনে হয়, তাহলে প্রথমেই কাজ হবে আপনার যৌনাঙ্গ পরিষ্কার রাখা এবং নিজের স্বাস্থ্য ভালো করা। প্রতিবার প্রস্রাব করার পর কুসুম গরম পানি দিয়ে যৌনাঙ্গ পরিষ্কার করতে হবে.   ব্যবহার করা পায়জামা ও অন্যান্য কাপড় সবসময় পরিষ্কার করে ধুয়ে ভালো মত রোদে শুকাতে হবে. এবং যদি উপরে উল্লেখিত বিষয় গুলো বুঝতে পারেন, তাহলে অবশ্যই একজন গাইনি ডাক্তারের সাথে দেখা করবেন সমস্যাটি নিয়ে। পরীক্ষা করে সঠিক কারন বের করে এর চিকিৎসা করা হয়।

আশা করি আপনাকে সাহায্য করতে পেরেছি।

আর কোন প্রশ্ন থাকলে, মায়া আপাকে জানাবেন,

রয়েছে পাশে সবসময়,

মায়া আপা ।

প্রশ্ন করা হয়েছে 6 months ago

সম্পর্কিত প্রস্নসমুহ

Internet Org 1 year ago


Sob somoy amr masikher somoy hole khub pet betha Kore akhn ki korle ai pet betha theke bachte parbo aktu help Koren??? ....See More

Internet Org 3 months ago


6 din hoice masik hoy nai ata ki savavik ....See More