আমি ছেলে। আমার বাবা মারা গেছেন কিছু দিন আগে। আমাদের আর্থিক অবস্থা ভাল নয়। আমার বড় বোনেরা বিয়ের বাকী। (পড়া-লেখা করে) আমার ছোট ভাইটাও পড়া-লেখা করে। আমাদের পারিবারিক অবস্থা এখন খুবই খারাপ। আমি বিদেশ চলে যাওয়ার জন্য চাচ্ছি কিন্তু আমার মা-বোন,  গার্ডিয়ানরা কেউ চাচ্ছেন না আমি পড়া-লেখা ছেড়ে বিদেশ চলে যাই। (যদিও সৃষ্টিকর্তা চাহেত খুব ভাল বেতনের চাকুরী পাবো।) উনারা চাচ্ছেন আমি পড়া-লেখা করি অথবা আগামী বছর এস.এস.সি এগজাম দিয়ে যাই। কিন্তু আমাদের ফ্যামিলিতে এখন প্রচুর টাকার প্রয়োজন। বিশেষ করে আমার বোনদের বিয়ের খরচের জন্য অনেক টাকা লাগবে। (যৌতুক না) তাছাড়া  আমার ফ্যামিলি এখন খুব টানা-পুড়নে আছে। এখন আমার কী করা উচিত??? আমি খুব মানুষিক টেনশনে আছি।

প্রিয় গ্রাহক,আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ।আপনার লেখাটি পরে বুঝতে পারছি আর্থিকভাবে কিছুটা অসচ্ছলতার মধ্য দিয়ে এখন আপনার পরিবারকে যেতে হচ্ছে ।আপনার বাবা কিছুদিন আগে মৃত্যুবরণ করায় এই কস্ট আরো বেশী হচ্ছে । ভাইয়ের পড়াশোনা আর বোনদের বিয়ের জন্য অর্থের প্রয়োজন অনুভব করছেন এবং নিজে কীভাবে সহায়তা করতে পারেন সেব্যাপারে ভাবছেন । আপনি কি আগামী বছর এস,এস,সি পরীক্ষার্থী ? এই বয়সের একজন মানুষের পক্ষে আপনি খুবই পরিণত । আপনার ভেতরের এই পরিণতবোধ আপনাকে ভালো থাকতে সহায়তা করবে বোধ করি ।  আপনার অভিভাবকরা আপনার ভালোর কথা ভেবেই পড়াশোনার কথা বলছেন হয়তো । তাছাড়া এখন আপনাদের আর্থিক প্রয়োজন থাকলেও এখনই কর্মজীবনে প্রবেশ করলে কি তা ভবিষ্যতের জন্য ভালো হবে ? একজন সুশিক্ষিত ব্যাক্তি ও স্বল্প শিক্ষিত ব্যক্তির আয়ের অনেক পার্থক্য হয় । আপনার মনে চিন্তা হচ্ছে যা স্বাভাবিক কিন্ত আবেগের উপর ভিত্তি করে সিদ্ধান্ত নেওয়াটা কি উচিৎ হবে ? আপনার ইচ্ছার ব্যাপারে অভিভাবকদের বুঝিয়ে বলুন এবং তাদের কথাগুলোও শুনুন । ভেবেচিন্তে সিদ্ধান্ত নিয়ে কাজ করাটাই ভালো । আপনি একবার কাজ শুরু করে সেখান থেকে ফিরে এসে পড়াশোনা আবার শুরু করাটা খুব সহজ নাও হতে পারে ।  আপনার বিশ্বস্ত কারো সাথে বিষয়গুলো নিয়ে কথা বলে দেখতে পারেন । আর্থিক কস্ট কাটানোর একমাত্র উপায় কি আপনার কাজে যাওয়া ? আপনাদের পরিবারের এখন আর্থিক যোগান কোথা থেকে আসছে বা পরিবারের আর্থিক দায়িত্ব কারা পালন করছে ? আর কোন প্রশ্ন থাকলে, মায়া আপাকে জানাবেন,রয়েছে পাশে সবসময়,মায়া আপা ।

আপনার কোনো প্রশ্ন আছে?

মায়া অ্যাপ থেকে পরিচয় গোপন রেখে নিঃসংকোচে শারীরিক, মানসিক এবং জীবনধারা বিষয়ক যেকোনো প্রশ্ন করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মায়া অ্যাপ ডাউনলোড করুন

প্রশ্ন করুন আপনিও