মায়া প্রশ্নের বিস্তারিত


Avatar



গ্রাহক,আপনার বয়স কত ? কতদিন ধরে আপনার জ্বর ? জ্বর কি আপনার সবসময় থাকে ? না ছেড়ে গিয়ে আবার আসে ? সাথে অন্য কোন উপসর্গ আছে -সর্দি,কাশি,গায়ে ব্যথা,মাথা ব্যথা ,প্রস্রাবে জ্বালাপোড়া ইত্যাদি।

অধিকাংশ সময়েই ধরণের ভাইরাস জ্বর বা গরমে জ্বর আপনা আপনি কয়েকদিনের মধ্যেই ভালো হয়ে যায়। তাই এই জ্বর নিয়ে খুব বেশি চিন্তিত হওয়ার কিছু নেই। জ্বর কমানোর জন্য তাই প্রথমে দেহের তাপমাত্রা কমানোর ওষুধ প্যারাসিটামল বা এইস  এবং যদি সর্দি থাকে ,সর্দির জন্য এন্টিহিস্টামিন জাতীয় ওষুধ কয়েকদিন খেলেই রোগ সেরে যায়।তবে অনেক সময় ব্যাকটেরিয়াল সংক্রমণের লক্ষণ থাকলে চিকিত্সকের পরামর্শ অনুযায়ী উপযুক্ত এন্টিবায়োটিক সঠিক মাত্রায় পাঁচ থেকে সাত দিন খেতে হবে।জ্বর হলে প্রাথমিকভাবে স্পঞ্জিং করা উচিত। অনেক ক্ষেত্রেই পুরো শরীর ভেজা নরম কাপড় বা তোয়ালে দিয়ে একটানা কয়েকবার আলতো করে মুছে দিলে শরীরের তাপমাত্রা কমে যায় এবং খুব ভালো বোধ করে ।তাপমাত্রা বেশী হলে মাথায় পানি দিলে জ্বর কমবে এবং ভাল বোধ করবেন।

জ্বরের সময় যতটা সম্ভব বিশ্রামে থাকতে পারলে ভালো। স্বাভাবিক খাবারের পাশাপাশি প্রচুর পরিমাণে পানি খেতে হবে এছাড়াও লেবুর রস মুখে রুচি আনতে সাহায্য করে তাই লেবু বা লেবুর শরবত খাওয়া যেতে পারে। ফলের মধ্যে আনারস, পেয়ারা বা আমলকি জাতীয় খাবার খাওয়া যেতে পারে। তাজা, পুষ্টিকর খাদ্য গ্রহণ এবং পর্যাপ্ত পানি পান করা, যা দেহকে সতেজ রাখবে এবং রোগ প্রতিরোধে সহায়তা করবে। ঠাণ্ডা জাতীয় খাবার যেমন- আইসক্রিম, ফ্রিজের পানি, কোল্ড ড্রিঙ্কস একেবারেই পরিহার করতে হবে।


দিনের পর জ্বর ভালো না হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।



উত্তর করেছেন : Dr. N Tasnim

  প্রশ্ন করা হয়েছে 2 months ago

সম্পর্কিত প্রস্নসমুহ

Internet Org


আমার বয়স ১৮+, আমার শরীরে প্রাচুর পরিমানে এলারজি, এটার জন্য আমি কি করতে পারি...?....
আরও দেখুন

Internet Org


আমি চিকন। তাই মোটা হতে চাই।....
আরও দেখুন

দ্রুত উত্তর - On Google Play