ঘুম থেকে উঠে ক্লান্তবোধ করার একটি অন্যতম কারণ হলো উদ্বেগ অথবা দুশ্চিন্তা। এটি হরমোনের স্বাভাবিক অবস্থাকে প্রভাবিত করে। তাই ঘুমের আগে বই পড়ুন বা গান শুনুন। যাতে মনে অস্থিরতা দূর হয়ে যায়। চাপ কমাতে ঘুমের আগে ধ্যান করতে পারেন। ভুলভাবে ঘুমালে শরীরে ব্যথা হয়। গভীর ঘুমে থাকার জন্য রাতে বিষয়টি হয়তো টের পাওয়া যায় না। কিন্তু সকালে ঘুম ভাঙার পর ক্লান্তিবোধ হয়।আপনি যদি দেরি করে ঘুমাতে যান, তাহলে ভালোভাবে ঘুম হবে না। কম ঘুমানোর কারণে সকালবেলা ঘুম থেকে ওঠার পর ক্লান্ত লাগবে। তাই প্রতি রাতে অন্তত আট ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন।

আপনার কোনো প্রশ্ন আছে?

মায়া অ্যাপ থেকে পরিচয় গোপন রেখে নিঃসংকোচে শারীরিক, মানসিক এবং জীবনধারা বিষয়ক যেকোনো প্রশ্ন করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মায়া অ্যাপ ডাউনলোড করুন

প্রশ্ন করুন আপনিও