আপনার বয়স কত?ডায়েবেটিস, হাপানি জাতীয় সমস্যা আছে কি?অস্থিরতা বলতে আপনার কি বুক ধড়ফড় বা বুকে ব্যথা হয়?ব্লাড প্রেশার কি স্বাভাবিক?সুস্থ থাকার জন্য শরীরের ওজন নিয়ন্ত্রনে রাখা টা খুবই জরুরী। শরীরের লম্বার সঙ্গে ওজনের একটা অনুপাত থাকে,এই অনুপাতকে বডি মাস ইনডেক্স বলে, BMI . যেমন ধরুন আপনার উচ্চতা আর আপনার ওজনে যদি আপনার BMI 18-24.9 হয় তালে এটা নরমাল। 18 এর কম হলে, আপনাকে ওজন বাড়াতে হবে। 24.9 এর বেশি হলে, আপনাকে ওজন কমাতে হবে। গ্রাহক, স্বাস্থ্য ভালো থাকলেই আপনি সুস্থ থাকবেন। অসুস্থ হবেন না। তার জন্য নিয়মিত পুষ্টিকর খাওয়া দাওয়া করতে হবে।তেল চর্বি জাতীয় খাবার পরিহার করুন।এবং ভাজা খাবার খাবেন না,coke জাতীয় পানীয় পান করবেন না।ভাত, আলু, রুটি এবং মিষ্টি খাওয়ার পরিমান কমাতে হবে।প্রতিদিন Protein জাতীয় খাবার যেমন, মুরগি, মাছ, ডি্ম, ডাল এবং দুধ খেতে হবে । শাক সবজি ও ফল্মুল বেশি করে খেতে হবে। লেবু, শশা, টক দই খাবেন। বেশি করে পানি পান করতে হবে।নিয়মিত পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম নিতে হবে। কাজের সময় কাজ করুন এবং বিশ্রামের সময় বিশ্রাম। তাহলেই আপনার স্বাস্থ্য ভালো থাকবে।প্রতিদিন অন্তত ৮-৯ ঘন্টা ঘুমাবেন। রাত জাগবেন না। রাত জাগাটা সাস্থের জন্য ভালো নয়।>সুস্থ থাকার জন্য প্রতিদিন নিয়মিত excercise করতে হবে, এমন কিছু করুন যাতে আপনি আনন্দ পান. শুরুতে ২০ মিনিট করে তারপর ধীরে ধীরে সময় বাড়াতে হবে।কোন কিছু নিয়ে অতিরিক্ত দুশ্চিন্তা করবেন না। নিয়মিত মেডিটেশন করলেও শরীর ও মন ভালো থাকে।মন ও মেজাজ প্রফুল্ল রাখবেন।সাস্থ ফিট রাখবেন তাহলেই আপনি মানসিক ও শারীরিক ভাবে সুস্থ বোধ করবেন

আপনার কোনো প্রশ্ন আছে?

মায়া অ্যাপ থেকে পরিচয় গোপন রেখে নিঃসংকোচে শারীরিক, মানসিক এবং জীবনধারা বিষয়ক যেকোনো প্রশ্ন করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মায়া অ্যাপ ডাউনলোড করুন

প্রশ্ন করুন আপনিও