প্রিয় গ্রাহক, আপনার ব্যাক্তিগত বিষয় নিয়ে প্রশ্ন করার জন্য আপনাকে ধন্যবাদ। আপনি যে আপনার এই সমস্যাটি নিয়ে চিন্তা করছেন এটা খুবই প্রশংসনীয়। আনন্দ, হাসি, কান্নার মত রাগও স্বাভাবিক আবেগ। রাগ প্রত্যেকটা মানুষেরই হয় কিন্তু আপনাকে সঠিক ভাবে সেটা প্রকাশ করার দক্ষতা অর্জন করতে হবে। প্রথমত, আপনি যে সব ঘটনা বা বিষয়গুলোর কারণে রেগে যাচ্ছেন সে সব ঘটনা বা বিষয়গুলো চিহ্নিত করুন। যখন আপনি আপনার রেগে যাওয়ার কারণ সম্পর্কে সজাগ থাকবেন তখন আপনি সহজেই সেগুলো থেকে দূরে থাকতে পারবেন বলে মনে করি। চিহ্নিত করার পদ্ধতি হিসেবে আপনি সেগুলো ডায়েরীতে লিখতে পারেন। রাগের ফলে আপনার কি ধরনের পরিবর্তন হচ্ছে সেটাও খেয়াল করতে পারেন। যখন আপনার মনে হচ্ছে আমি রেগে যাচ্ছেন তখন কিছু সময়ের জন্য বিরতি নিতে পারেন। বিরতি নিয়ে পরবর্তীতে বিষয়টা নিয়ে গুছিয়ে কথা বলতে পারেন যাতে আপনার আশে পাশে থাকা মানুষগুলো কষ্ট না পায় আর সম্পর্ক গুলোও ভাল থাকে। গ্রাহক, খেয়াল করবেন আপনি সব বিষয়ে সমান পরিমানে রাগ হন না আবার একই বিষয়ে সব সময় একই মাত্রার রাগ হন না। ঠিক  একই রকম ভাবে  ভিন্ন ভিন্ন মানুষ আর ঘটনার ক্ষেত্রে রাগও ভিন্ন রকম হয়। সেক্ষেত্রে এটা স্পষ্ট যে রাগের  ক্ষেত্রে আমাদের অভ্যন্তরীণ কিছু বিষয় কাজ করে যেমনঃ কোন একটা বিষয় এমনই হতে হবে এটা কাজ করে (always, should, must)। এই always, should, must মূলক বাক্য থেকে বের হওয়ার চেষ্টা করলে আপনি আপনার রাগকে নিয়ন্ত্রণ করতে পারবেন বলে মনে করছি।  এছাড়া ব্যায়াম, মেডিটেশন কিংবা পছন্দের কোন কাজও করতে পারেন। আশা করি আপনাকে সাহায্য করতে পেরেছি। আরো কোন প্রশ্ন থাকলে মায়াকে জানাবেন। আপনার পাশে মায়া সব সময় আছে।

আপনার কোনো প্রশ্ন আছে?

মায়া অ্যাপ থেকে পরিচয় গোপন রেখে নিঃসংকোচে শারীরিক, মানসিক এবং জীবনধারা বিষয়ক যেকোনো প্রশ্ন করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মায়া অ্যাপ ডাউনলোড করুন

প্রশ্ন করুন আপনিও