আসসালামু আলাইকুম । আমার একটি বন্ধু আছে। সে   একজন। ছেলে। । তার বয়স 17 বছর। 2019 সালে এসএসসি পরীক্ষা দিয়েছে। 4 থেকে 6 মে এর মধ্যে তার রেজাল্ট বের হবে। সে শেষ এক সপ্তা যাবৎ আমার সাথে কোন কিছু শেয়ার করতে চাচ্ছে না। দূরে সরে যাচ্ছে। নিজেকে লুকিয়ে রাখতে আড়াল করে রাখতে চাচ্ছে। সে খুবই চিন্তায় আছে। সে খুব কষ্ট ভোগ করতেছে। আমি কিছুই করতে পারতেছিনা। আমারও খুব কষ্ট হচ্ছে আমি সহ্য করতে পারতেছি না ওর কষ্ট। আমাকে কিছু বলে ও না। আমি ওকে কি ভাবে সাপোর্ট করবো কিভাবে সাহায্য করবো বুঝতে পারতেছি না। সে নিজেকে সবকিছু থেকে সরিয়ে নিচ্ছে। এই মুহূর্তে আমি কি করতে পারি। ওকি ভাবতেছি আমি বুঝতে পারতেছি না কি অনুভব করতেছে। কষ্ট হচ্ছে ও কিচ্ছু বুঝতে দিতেছে না । কিভাবে ও স্বাভাবিক হবে। আমি ওকে কি ভাবে সাহায্য করতে পারি কিভাবে ওর সঙ্গ পেতে পারি।  কি ভাবে এগুলো থেকে বের করতে পারি। । ওর পরীক্ষার  ফলাফল একটু এদিক সেদিক হলে ও কি করবে আল্লাহ ই ভাল জানে। আমার সাথে কথা বলতে চাচ্ছে না। খুব কম কথা হয় তাও তেমন ভাবে হয় না। আমি কিভাবে ওকে সাহায্য করতে পারি কিভাবে ওর সঙ্গ পেতে পারি। কিভাবে ওর কষ্ট নিবারণ করা যাবে জানাবেন দয়া করে,,,

প্রিয় গ্রাহক, আপনার প্রশ্নের জন্য আপনাকে ধন্যবাদ। আপনার এস এস সি পরীক্ষার্থী বন্ধুকে নিয়ে আপনি যে এততা চিন্তা করছে সেটা শুনে বেশ ভাল লাগছে। আপনার মতে আপনার বন্ধুর মধ্যে বেশ কিছু পরিবর্তন দেখতে পারছেন এবং যে গুলো নিয়ে আপনি চিন্তিত। গ্রাহক, আপনি কি জানেন যে আপনার বন্ধু জীবনের লক্ষ্য কি? যদি জেনে থাকেন তাহলে তাকে বোঝানোর চেষ্টা করতে পারেন যে সেই লক্ষ্যে পৌছানোর জন্য এস এস সি একটা ধাপ মারত। এই ধাপের ফলাফল যদি আশানুরূপ না হয় তাহলে তার সুযোগ থাকছে পরবর্তী ধাপগুলো ভাল ভাবে পার করে কাংখিত লক্ষ্যে পৌঁছানোর। আপনি বলেছেন যে সে আপনাকে খুব বেশি সময় দিচ্ছে না এবং আপনার সাথে শেয়ারও করছে না। তাকে যদি ভরসার জায়গাটা দিতে পারেন তাহলে হয়তো সে শেয়ার করলেও করতে পারে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আপনার মনে হচ্ছে রেজাল্ট আশানুরূপ না হলে সে কি করবে সেই বিষয়ে আপনি সংশয় প্রকাশ করেছেন। যদি আপনার বিন্দুমাত্র শংকা হয় যে সে আত্নহত্যা করার চেষ্টা করতে পারে সেক্ষেত্রে আপনি অবশ্যই তারা অভিভাবককে (মা, বাবা) জানাবেন। আশা করি আপনাকে সাহায্য করতে পেরেছি। আর কোন প্রশ্ন থাকলে মায়া কে জানাবেন। মায়া আপনার পাশে সব সময় আছে।

আপনার কোনো প্রশ্ন আছে?

মায়া অ্যাপ থেকে পরিচয় গোপন রেখে নিঃসংকোচে শারীরিক, মানসিক এবং জীবনধারা বিষয়ক যেকোনো প্রশ্ন করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মায়া অ্যাপ ডাউনলোড করুন

প্রশ্ন করুন আপনিও