প্রিয় গ্রাহক, আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। আপনাকে শুভেচ্ছা আপনি মা হতে চলেছেন, আপনার এবং আপনার হবু সন্তানের সুন্দর স্বাস্থ্য কামনা করছি।প্রথমেই বলতে চাই, গর্ভাবস্থা সাধারণত ৯ মাসের কিছু বেশি দিন থাকে। এই ৯ মাসকে ৩ ভাগে ভাগ করা হয়। প্রথম ৩ মাস কে ফার্স্ট ট্রাইমিস্টার, দ্বিতীয় ৩ মাসকে অর্থাত্‍ ৪-৬ মাস কে সেকেন্ড ট্রাইমিস্টার এবং ৬ মাসের পর থেকে বাচ্চা জন্মের আগ পর্যন্ত সময়কে থার্ড ট্রাইমিস্টার বলে। ট্রাইমিস্টারের গুরুত্ব অনেক। একেক ট্রাইমিস্টারে শিশুর গ্রোথ বা গঠন একেক রকম। তাই ট্রাইমিস্টার অনুযায়ী খাদ্য নির্বাচন করা উচিত।আপনি এই সময় কাচা পেপে,আনারস,গাজর ছাড়া পুষ্টিকর সব খাবার ই খেতে পারেন।অনেক সময় খাদ্য থেকে আমরা সঠিক পরিমানে কিছু vitamin and mineral আছে সেগুলা পেয়ে থাকি না, তাই ডাক্তার সেগুলার জন্য ওষুধ দিয়ে থাকে।আপনার ডাক্তার আপনাকে সেগুলা দিয়ে থাকবেন। ডাক্তার এর পরামর্শ ছাড়া কোন ওষুধ খাবেন না। আপনার করা আগের প্রশ্ন থেকে জানতে পারলাম আপনার এখন ৬ মাস চলছে।গর্ভকালীন ৪র্থ থেকে ৬ষ্ঠ মাস বা দ্বিতীয় ট্রাইমেস্টারের করনীয়ঃ অতিরিক্ত ২০০-৩০০ ক্যালরি খাবার বেশি খাওয়া প্রয়োজন এ সময়ে। সাধারণত একজন প্রাপ্ত বয়স্ক মেয়ে বা মহিলার দৈনিক ২২০০ ক্যালরি খাদ্য প্রয়োজন হয়। তাই আপনি গর্ভবতী হলে দৈনিক ২৫০০ ক্যালরি খাওয়া প্রয়োজন। এ সময়ে ভিটামিন ডি ও ওমেগা ৩ ফ্যাটি এসিড খেতে হয় প্রচুর। কারণ এ সময়ে ব্রেন বা মস্তিষ্কের ও চোখের গঠন হয় আর এই গঠন সঠিকভাবে হওয়ার জন্য এই পুষ্টিগুলো খুব দরকার। ভিটামিন ডি পাবেন সূর্যের আলোতে, দুধে, দইয়ে, বাদামি চালে ও গমে। ওমেগা ৩ এর জন্য সামুদ্রিক মাছ ও খাবার খেতে হবে। তিসির তেলে ওমেগা ৩ থাকে। সালাদে ২ চামচ তিসির তেল মিশিয়ে সালাদ খাবেন। প্রচুর মাছ খাবেন। এ সময়ে আয়োডিন খাবেন পর্যাপ্ত পরিমাণে। কেননা, এ সময়ে বাচ্চার থাইরয়েড গ্ল্যান্ড কাজ করা শুরু করে আর থাইরয়েডের জন্য আয়োডিন অতীব প্রয়োজনীয় একটি উপাদান। শুধু আয়োডিনযুক্ত লবণ খেলেই হবেনা, ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ আকারেও আয়োডিন খাওয়া যেতে পারে। এ সময় ক্যালসিয়াম খান প্রচুর পরিমাণে। কারণ এটি বাচ্চার হাড়, মাংস ইত্যাদি তৈরিতে সাহায্য করে। ক্যালসিয়াম পাওয়া যায় দুধ, দই, আইসক্রিম, চীজ ইত্যাদিতে। সাধারণত এ সময়ে আয়রণ ৪০ মিলিগ্রাম লাগে দৈনিক। এজন্য আয়রণ ট্যাবলেট খাবেন ডাক্তারের পরামর্শমত। এ সময়ে কিছু মিনারেল ও ভিটামিন বেশ কিছু পরিমাণে খেতে হয়। নীচে সেগুলোর নাম দেয়া হলো।
ক্যালরি – পাওয়া যায় প্রোটিন, ফ্যাট ও কার্বোহাইড্রেট থেকে
প্রোটিন – মাছ, মাংস, ডিম, দুধে থাকে
আয়রন – মাছ, ডিম, কচুতে থাকে
ক্যালসিয়াম – দুগ্ধজাত খাদ্যে থাকে
জিংক – মাছ, ডিম ও সামুদ্রিক খাবারে থাকে আয়োডিন – আয়োডিনযুক্ত লবণ ও সামুদ্রিক খাদ্যে থাকে ভিটামিন এ –, শাক সবজি, কলিজা ও হলুদ ফলে থাকে ভিটামিন ডি – দুধ ও দুগ্ধজাত খাদ্যে থাকে থায়ামিন –ঢেঁকিছাটা চালে থাকে রিবোফ্লাবিন – মাংস, কলিজা থাকে নিকোটিনিক এসিড – মাংস, বাদাম ও শস্য দানাতে থাকে এসকরবিক এসিড – টক জাতীয় ফলমূলে ও টমটোতে থাকে ফলিক এসিড – , সবুজ শাকসবজি ও কলিজাতে থাকে ভিটামিন বি১২ – , প্রাণীজ প্রোটিনে থাকে। গর্ভকালীন ৭ম মাস থেকে ৯ম মাস (বাচ্চা জন্মানোর আগ পর্যন্ত) বা তৃতীয় ট্রাইমেস্টারের করনীয়ঃ
 গর্ভাবস্থার শেষ ৩ মাস মানে গর্ভকালীন ৭ম থেকে ৯ম মাস (থার্ড ট্রাইমিস্টারে) পূর্বের মত মানে দ্বিতীয় ট্রাইমিস্টারের মত খাবার গ্রহন চালিয়ে যেতে হবে, বরং এসময় পূর্বের থেকে দৈনিক ২০০ ক্যালরিযুক্ত বেশি খাবার গ্রহন করতে বলা হয়।যাদের প্রেগন্যান্সির প্রথম ৬মাসে ওজন তেমন বাড়ে নি বা গর্ভের সন্তানের ওজন বাড়াতে শেষ তিন মাসের খাবার তালিকা খুব গুরুত্বপূর্ন।এসময় সঠিক পুষ্টিমানের খাবার খেলে গর্ভের সন্তানের ওজন দ্রুত বৃদ্ধি পায়।তবে তাই বলে মাত্রাতিরিক্ত খাওয়াও উচিত নয়।এই তিন মাসে প্রয়োজনীয় বাড়তি ক্যালরি বাড়ানো উচিত প্রোটিন বা আমিষজাতীয় খাবার থেকে। কারণ প্রোটিনযুক্ত খাবার (মাছ, মাংস, ডাল, ডিম,পনির,বাদাম ইত্যাদি) দিয়েই ভ্রূণের বৃদ্ধি ঘটে থাকে।এসময় ভাত,রুটি,মাছ,মাংস,সবজি,ফলমূল,দুধ,ডিম,দুধের তৈরী খাবার সহ সব ধরনের পুষ্টিমানের খাবার গ্রহন করতে হবে। পানি খান প্রচুর। এ সময়টাতে বেশি কোষ্ঠকাঠিন্য হবার সম্ভাবনা থাকে। আদা চা অনেক মহিলাদের এই কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয়। তবে এ সময় আঁশযুক্ত ফল ও শাকসবজি খাওয়া উচিত। এসব খাবারে অনেক আঁশ রয়েছে যা পায়খানা নরম করে ও কোষ্ঠকাঠিন্য দূর করে। খুব ঝাল ও ভাজা পোড়া খাবার এড়িয়ে চলুন। এসব খাবার খেলে এসিডিটি হয়।  আশা করি আপনাকে সাহায্য করতে পেরেছি। আর কোন প্রশ্ন থাকলে, মায়া আপাকে জানাবেন, রয়েছে পাশে সবসময়, মায়া আপা ।

আপনার কোনো প্রশ্ন আছে?

মায়া অ্যাপ থেকে পরিচয় গোপন রেখে নিঃসংকোচে শারীরিক, মানসিক এবং জীবনধারা বিষয়ক যেকোনো প্রশ্ন করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মায়া অ্যাপ ডাউনলোড করুন

প্রশ্ন করুন আপনিও